Sun. Jun 26th, 2022

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে জ্বলে উঠলো ২০৭টি ল্যাম্পপোস্টের বাতি


ফৌজি হাসান খান রিকু,লৌহজং মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ
মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে স্বপ্নের পদ্মা সেতুটি আলোর বন্যায় ভেসে ওঠে ।আজ ১৩ জুন সোমবার সাড়ে ৫টার দিকে মাওয়া প্রান্তের ২০৭টি ল্যাম্পপোস্টের বাতি জ্বলে উঠে। এই প্রথম সেতুর মাওয়া প্রান্তের সবকটি ল্যাম্পপোস্টে বাতি জ্বললো।
গত ৫ জুন বিকালে পরীক্ষামূলকভাবে প্রথম বৈদ্যুতিক বাতি জ্বালানো হয়। ওইদিন সেতুর ১৪ নম্বর থেকে ১৯ নম্বর পিলারের মাঝামাঝিতে ২৪টি ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হয়েছিল। এরপর ১১ জুন পর্যন্ত পরীক্ষামূলকভাবে সেতুর সবকটি বাতি জ্বালানো হয়।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির দেওয়া সংযোগের মাধ্যমে এই প্রথম মাওয়া প্রান্তের ২০৭টি ল্যাম্পপোস্টে বাতি জ্বললো। এরআগে, পরীক্ষামূলকভাবে সেতু’র জেনারেটরের মাধ্যমে আলো জ্বালানো হয়েছিল।
৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট রয়েছে। আর দু’পাশের সংযোগ সড়কে রয়েছে আরও ২০০টি ল্যাম্পপোস্ট।গত বছরের ২৫ নভেম্বর মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয় এবং চলতি বছরের ১৮ এপ্রিল এসব ল্যাম্পপোস্ট বসানো ও ল্যাম্পপোস্ট বাতি লাগানোর কাজ শেষ করে এরপর পুরো সেতুতে ক্যাবল টানা হয়। গত ২৪ মে শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি সেতুতে প্রথম সংযোগ দেয়। ওই দিন রাত সাড়ে ৮টার দিকে সেতু কর্তৃপক্ষের কর্মকর্তাদের উপস্থিতিতে শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা প্রান্তে ৪২ নম্বর পিয়ারে এ বিদ্যুৎ সংযোগের কাজ শেষ হয়।পরে মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি সেতুতে সংযোগ প্রদান করেন। সর্বশেষ  ৩০ মে প্রতিটি ল্যাম্পপোস্টে বিদ্যুৎ সংযোগ দেওয়ার কাজ সম্পূর্ণ  করে মুন্সীগঞ্জ ও শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি।
আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন। ২৬ জুন সকাল থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে স্বপ্নের পদ্মা সেতু। এর মধ্য দিয়ে উম্মোচিত হতে যাচ্ছে দক্ষিণবঙ্গের যোগাযোগ ব্যবস্থার নতুন দ্বার।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com