Mon. May 16th, 2022

লৌহজংয়ে অযত্নে পড়ে আছে ভ্রাম্যমাণ লাইব্রেরি



ফৌজি হাসান খান রিকু,

লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

মুন্সীগঞ্জেরলৌহজংয়ে অযত্নে পড়ে আছে ভ্রাম্যমাণ লাইব্রেরিগুলো। উপজেলার ১০টি ইউনিয়নের সব কয়টি ভ্রাম্যমাণ লাইব্রেরির একই বেহাল দশা। বুধবার সকালে উপজেলা মেদিনীমণ্ডল ইউনিয়ন পরিষদ ভবনের পাশে অবহেলা অযত্নে পড়ে থাকতে দেখা যায় ভ্রাম্যমাণ লাইব্রেরিটি। ঠিক একই চিত্র দেখা দিয়েছে হলদিয়া, কুমারভোগ, কনকসারসহ সব কয়টি ইউনিয়ন পরিষদে। দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে লাইব্রেরীর কার্যক্রম। এতে ভ্রাম্যমাণ লাইব্রেরির বই সেবা থেকে বঞ্চিত হচ্ছে পাঠকরা।

সরেজমিনে দেখা যায়, পরিত্যক্ত অবস্থায়  ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে পড়ে আছে ভ্রাম্যমাণ লাইব্রেরির ভ্যান গাড়িগুলো। অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে পড়ে থাকা ভ্রাম্যমাণ লাইব্রেরীর এসব গাড়ি। প্রতিটি ইউনিয়নের নিজস্ব অর্থায়নে লাইব্রেরীর যাবতীয় খোঁজখবর ও বইয়ের চাহিদা রেজিস্টার তদারকির দায়িত্ব দেওয়া হয়েছিল ইউপি সচিবকে। দায়িত্বে অবহেলা ও নজরদারির অভাবে নষ্ট হওয়ার পথে প্রায় লাখ টাকা ব্যয় করা ভ্রাম্যমাণ লাইব্রেরীর ভ্যান গাড়িগুলো।

জানা যায়, ২০১৫ সালের ১৯ ডিসেম্বর মুন্সীগঞ্জ জেলা প্রশাসকের উদ্দ্যোগে ৬টি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তার সার্বিক তত্বাবধানে জেলার ৬৭টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় একটি করে মোট ৬৯টি ভ্রাম্যমাণ লাইব্রেরীর যাত্রা শুরু করেন। উদ্বোধনের কয়েক মাস পর আর মাঠে দেখা যায়নি সেই ভ্রাম্যমাণ লাইব্রেরীর ভ্যান গাড়িগুলো। খোঁজখবর রাখেননি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। অবহেলা আর অযত্নে পড়ে থেকে নষ্ট হচ্ছে সরকারি সম্পদ।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল আউয়াল জানান, উপজেলার ১০টি ইউনিয়নের একটি করে ভ্রাম্যমাণ লাইব্রেরি রয়েছে। তবে এ ভ্রাম্যমাণ লাইব্রেরির অযত্নে কার্যক্রম বন্ধ এরকম অভিযোগ কেউ দেয়নি। আমরা খোঁজ খবর নিয়ে পূনরায় ভ্রাম্যমাণ লাইব্রেরি সচল রাখার ব্যবস্থা গ্রহণ করবো।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com