Thu. May 19th, 2022

পিরোজপুরে বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয় বিল পাস হওয়ায় আনন্দ মিছিল

জালিস মাহমুদ, পিরোজপুর জেলা প্রতিনিধিঃ পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাস হয়েছে। গত মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিলটি পাশের জন্য সংসদে উত্থাপিত হলে তা চূড়ান্ত আইন আকারে পাস হয়।

এ উপলক্ষে ৩০ মার্চ (বুধবার) বিকেলে পিরোজপুরে আনন্দ মিছিল ও শোভাযাত্রায় নেতৃত্ব দেন পিরোজপুর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক এডভোকেট এমএ হাকিম হাওলাদার, প্রবীণ আ’লীগ নেতা চন্ডিচরণ পাল, জেলা আ’লীগের যুগ্ম সম্পাদক আক্তারুজ্জামান ফুলু, গৌতম রায় চৌধুরী, কেন্দ্রীয় যুবলীগ নেতা কামরুজ্জামান শামীম, রুহিয়া বেগম হাসি, জাহিদুল ইসলাম পিরু, জিয়াউল আহসান জিয়া, গোপাল বসু, সিকদার চাঁন, শফিউল হক মিঠু, অনিরুজ্জামান অনিক প্রমুখ।

জানাগেছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ শেখ মুজিবুর রহমান এর নামে পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর নিকট ২০১৯ সালের জুলাই মাসে একটি আবেদন করেন। ২০১৯ সালের ১০ অক্টোবর প্রধানমন্ত্রী অনুমোদন দিয়ে শিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় ২০১৯ সালের ২৭ অক্টোবর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইনের খসরা প্রণয়নের জন্য বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানকে চিঠি দেন। বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশন ২০২০ সালের ২৩ মার্চ আইনের খসরা পাঠান শিক্ষা মন্ত্রণালয়ে। ২০২০ সালের ১৬ জুলাই খসরা আইনের উপর মতামত দিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে চিঠি দেয়। ২০২০ সালের ২৯ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে মন্ত্রী পরিষদ বিভাগে আইনের খসড়া পরীক্ষা-নিরীক্ষার জন্য পত্র দেয়া হয়। ২০২০ সালের ১৬ ডিসেম্বর মন্ত্রী পরিষদ বিভাগ থেকে পরীক্ষা নিরীক্ষা পূর্বক শিক্ষা মন্ত্রণালয় পাঠিয়ে মন্ত্রীপরিষদে উত্থাপনের জন্য চিঠি দেয়া হয়। ২০২১ সালের ৫ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় প্রয়োজনীয় যাচাই বাছাই শেষে মহামান্য রাষ্ট্রপতির সুপারিশ নিয়ে সংসদের উত্থাপনের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দেয়। পরে আইন মন্ত্রণালয়ের ভোটিং হয় এবং প্রধানমন্ত্রী এবং মহামান্য রাষ্ট্রপতি স্বাক্ষর করে বিলটি সংসদে উত্থাপনের অনুমোদন দেন। ১৮ নভেম্বর ২০২১ তারিখে বিলটি উত্থাপিত হলে সংসদে স্থায়ী কমিটির নিকট প্রেরণ করার জন্য অনুমোদন হয়। বিলটি ‘আইন’ আকারে পাশের জন্য ২৯ মার্চ ২০২২ সংসদে উত্থাপিত হয় এবং পাশ হয়।

গত মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বিলটি সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২২ পাশের জন্য সংসদে উত্থাপন করেন। এদিকে, পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাশ হওয়ায় পিরোজপুর বাসীর মনে আনন্দ।

পিরোজপুরে এই বিশেষায়িত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মধ্য দিয়ে পিরোজপুরসহ দক্ষিণাঞ্চলের লক্ষ লক্ষ শিক্ষার্থীর বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষার দ্বার উন্মোচিত হলো। তিনি পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি এবং পিরোজপুর-১ আসনের এমপি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশসহ ধন্যবাদ জানান।

উল্লেখ্য, পিরোজপুর সদর উপজেলার কদমতলা এলাকায় পিরোজপুর ও গোপালগঞ্জ মহাসড়কের পাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নির্মাণের জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com