Mon. May 16th, 2022

উত্তরাধিকার সুত্রে পাওয়া জমি বিক্রি করে প্রতিবন্ধি সৎভাইয়ের টাকা আত্মসাত

এম এ কাদির, বালাগঞ্জ ঃ সিলেটের বালাগঞ্জ উপজেলার দেওয়ান বাজার ইউনিয়নের সিরাজ পুর (কুরুগাও) গ্রামের মৃত ছুফি মিয়ার পুত্র বুদ্ধি প্রতিবন্ধি হতদরিদ্র মোঃ সায়েক মিয়া (৪০)এর উত্তরাধিকার সূত্রে পাওয়া তার প্রয়াত মাতা আঙ্গুরা বেগর ওরপে পুতুল বেগমের
সিলেট সদর উপজেলার কান্দিগাও ইউনিয়নের চামাউরা কান্দি গ্রাম এলাকার প্রায় দুই একর ত্রিশ শতক ষাট পয়েন্ট জমি বিক্রি করে ৯৪ লক্ষ টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে সৎ ভাই হুমায়ুন কবিরের বিরুদ্ধে।
জানাযায় গত বছরের ফেব্রুয়ারী মাসে জমি গ্রহীতাদের কাছ থেকে সিলেট পূবালী ব্যাংক ও সিটি ব্যাংকের চেকের মাধ্যমে জমি বিক্রিরীর টাকা গ্রহন করেন হুমায়ুন। এক বছর পেরিয়ে গেলে ও হুময়ুন সমাধিকার অংশে উত্তরাধিকারি প্রতিবন্ধি সায়েক কিংবা পরিবারের অন্য সদস্যদের কোন টাকাপয়সা দেননি।
এ নিয়ে সৃষ্ট পারিবারিক বিরোধ নিষ্পত্তির লক্ষে মুরব্বিয়ানরা হুমায়ুনের সাথে আলোচনা করতে বিভিন্ন সময় যোগাযোগ করেন মুরব্বিদের আহবানে আলোচনায় বসতে রাজি হননি হুমায়ুন। জমি বিক্রি করে হতদরিদ্র বুদ্ধি প্রতিবন্ধির টাকা আত্মসাতের বিষয়টি জানাজানি হলে এলাকা বাসির মধ্যে ক্ষোভ বিরাজ করছে।
স্থানীয় সিরাজ পুর পূর্ব পাঞ্চায়েত কমিটির সভাপতি শাহ মিয়াজি মোঃ আমির আলী,পূর্ব পাড়া পুরাতন জামে মসজিদের মোতাল্লি মোঃ গেদু মিয়া,জানান আঙ্গুরা বেগর ওরপে পুতুল বেগমের পৈত্রালয় সিরাজ পুর গ্রামে তিনির প্রথম বিয়ে হয় সিরাজ পুর (কুরুগাও) গ্রামের ছুফি মিয়ার কাছে বিবাহের পর দাম্পত্য জিবনে এক পুত্র সন্তানের জন্ম হয় তার নাম সায়েক মিয়া সে বুদ্ধি প্রতিবন্ধি। এর পর পারিবারিক কলহ সৃষ্টির কারনে ছুফি মিয়ার কাছ থেকে ডিভোর্স নেন আঙ্গুরা বেগম । পরবর্তী সময় একই গ্রামের বিশিষ্ট ব্যাবসায়ী হাজী আব্দুল বারীর দ্বিতীয় স্ত্রী হিসেবে বিবাহ বন্ধনে আবদ্ধ হন হাজী আব্দুল বারীর সাথে তাদের দাম্পত্য জিবনে এক কন্যা ও এক পুত্র সন্তানের জন্ম হয় পুত্র হুমায়ুন কবির সিলেট উপশহর বি ব্লকের একটি বাসায় থাখেন । কিছু দিন আগে আঙ্গুরা বেগম মৃত্যু বরণ করেন। তিনির মৃত্যুর আরো কয়েক দিন পর স্বামী হাজী আব্দুল বারী ও ইন্তেকাল করেন।
হুমায়ুন কবিরের আরেক সৎ ভাই যুক্তরাজ্য প্রবাসী। মোহন আহমদ জানান
আমি সহ তিন ভাই প্রবাসে থাকায় পরিবারের অন্যান্য সদস্যরা জমি বিক্রিরীর দলীল সম্পাদন ও প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা এবং অর্থ গ্রহন করে মুসলিম পারিবারিক আইন অনুযায়ী অংশিদারদের মধ্যে অর্থ ভাগবাটোয়ারা করে দেওয়ার দায়িত্ব প্রদান করা হয় সৎভাই হুমায়ুনের উপর।
গত বছরের ফেব্রুয়ারী মাসে জমি বিক্রি করে গ্রহীতাদের কাছ থেকে তিনি সিলেট পূবালী ব্যাংক ও সিটি ব্যাংকের চেকের মাধ্যমে টাকা গ্রহন করেন টাকা গ্রহন করার এক বছর পেরিয়ে গেলে ও হুময়ুন কবির সমাধিকার অংশে উত্তরাধিকারি প্রতিবন্ধি সায়েক কিংবা উত্তরাধিকারী পরিবারের অন্য সদস্যদের কোন টাকাপয়সা দেননি।
প্রতিবন্ধি সায়েক প্রসঙ্গে বলেন সায়েকের মাকে তার পিতা ডিভোর্স করার পর আমার পিতা বিবাহ করেন। সায়েক তার পিতার কাছে হতদরিদ্রতার মধ্যে বড় হয় তার পিতার মৃত্যুর পর আমাদের কাছে রাখার চেষ্টা করেছি সে আসেনি দিন মজুরী করে বুদ্ধি প্রতিবন্ধি সায়েক তার জীবীকা রক্ষা করে।
আমার পিতার মৃত্যুর কিছু দিন আগে সৎমা আঙ্গুরা বেগম ইন্তেকাল করেন তিনির মালিকানা বিক্রিত জমি।
চাতল মৌজার বিএস ৪০ নং জে এলের ১৫৩৮ নং নামজারী খতিয়ানের ৩১৮ নং দাগের এক একর একুশ শতক জমি সহ বিভিন্ন দাগে প্রায় দুই একর ত্রিশ শতক ষাট পয়েন্ট জমি সমাধিকার সৎভাই হুমায়ুন ও প্রতিবন্ধি সায়েকের। জমি বিক্রিরির পর থেকে সৎভাই হুমায়ুনকে বার বার অনুরোধ করার পর প্রতিবন্ধি সায়েকের অংশ মোতাবেক জমি বিক্রিরির টাকা প্রদান করেনি।
প্রতিবন্ধী সায়েক মিয়ার চাচা আনছার আলী, চাচাতো ভাই আনা মিয়া, জাহাঙ্গীর আলম জানান প্রতিবন্ধি সায়েক কে চিকিৎসা করানোর কথা বলে হুমায়ুন তার উপসহরস্থ বাসায় নিয়ে রাখে এক সাপ্তাহ পর বাড়িতে ফিরিয়ে দেয়।পরে তারা জানতে পারেন তার মায়ের জমি বিক্রি করার জন্য বাসায় নিয়ে টিপসই নিয়েছেন হুমায়ুন।
বিক্রিত জমির মূল্য ৯৪ লক্ষ টাকা থেকে সায়েককে কোন টাকা পয়াসা দেওয়া হয়নি।
প্রতিবন্ধি সায়েকের নিকটজনরা বিক্রিত জমির মূল্য থেকে অংশ মোতাবেক সায়েক কে প্রদান করার জন্য হুমায়ুন কে বিভিন্ন সময় অনুরোধ জানানোর পর হুমায়ুন সায়েককে কোন টাকা পয়সা দেননি।
এব্যাপারে হুমায়ুনের প্রতিক্রিয়া জানতে একাধিক বার যোগাযোগ করা হলে ও প্রতিবন্ধি সায়েক প্রসঙ্গে তিনি কথা বলতে রাজি হননি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com