Fri. Jul 23rd, 2021

দেওয়ানগঞ্জে আলহাজ্ব আবু সাঈদের ১১ তম মৃত্যুবার্ষিকী পালিত


মোঃ মোস্তাইন বিল্লাহ দেওয়ানগঞ্জ উপজেলা প্রতিনিধিঃজামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি বিশিষ্ট ঠিকাদার আলহাজ্ব আবু সাঈদের ১১ তম মৃত্যু বার্ষিকী ২৭ জুন রবিবার পালিত হয়েছে । ২০১০ সালের এই দিনে ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় আমেরিকার ভার্জিনিয়ায় মৃত্যুবরণ করেন তিনি । দিবসটি স্মরণে তার প্রতিষ্ঠিত বাহাদুরাবাদ হাফেজিয়া মাদ্রাসায় আজ সকালে খতমে কুরআন এবং বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় হাফেজিয়া মাদ্রাসার শতাধিক ছাত্ররা এতে অংশগ্রহণ করে ।আবু সাঈদ ১৯৭২ সাল থেকে ২০১০ সালের জুন মাস পর্যন্ত আমৃত্যু টানা ৩৮ বছর বাহাদুরাবাদ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করে গেছেন । এত দীর্ঘ সময় ধরে তৃণমূলের গুরুত্বপূর্ণ পদে থাকার নজির দেশের তৃনমূল রাজনীতির ইতিহাসে বিরল । তিনি একজন ত্যাগী নিবেদিত প্রাণ নেতা ছিলেন সারাজিবন তিনি দলের জন্য উৎসর্গ করেছেন ।

একজন সৎ এবং পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে দেওয়ানগঞ্জ উপজেলাযর সব দলের ভেতর তার ব্যাপক সুনাম ছিল । তিনি দল মতের ঊর্ধ্বে উঠে সবার কাছে গ্রহণযোগ্যতা এবং জনপ্রিয়তা অর্জন করতে পেরেছিলেন ।ঊনসত্তরের গণঅভ্যুত্থানে দেওয়ানগঞ্জে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন । অসহযোগ আন্দোলন চলাকালে মিছিলের সামনে থেকে বিশাল আকৃতির রামদা নিয়ে বাহাদুরাবাদ থেকে মিছিল নিয়ে দেওয়ানগঞ্জ বাজারে সমেবেত হয়েছিলেন । মুক্তিযুদ্ধের ২ নং সেক্টর কমান্ডার মেজর জেনারেল খালেদ মোশাররফের নির্দেশনায় সাবেক ভূমি প্রতিমন্ত্রী রাশেদ মোশাররফের নেতৃত্বে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি শরণার্থী হিসেবে ভারতে অবস্থান করে মহেন্দ্রগঞ্জ ক্যাম্পে থেকে সহযোগি হিসেবে মুক্তিযোদ্ধাদের নানাভাবে সহযোগিতা করেছেন । সত্তর আশির দশকে জামালপুর জেলার কয়েকজন খ্যাতিমান প্রথম শ্রেণীর ঠিকাদারদের একজন ছিলেন তিনি তিনি ব্যাক্তিজিবনে অনেক সামাজিক ধর্মীয় কার্মকান্ডের সাথে যুক্ত ছিলেন । বর্ণাঢ্য জীবনের অধিকারী আবু সাঈদ আজকের এই দিনে মাত্র ৬৩ বছর বয়সে দুরারোগ্য ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ।
আলহাজ্ব আবু সাঈদ দৈনিক কালের কন্ঠ এবং বাংলা টিভির দেওয়ানগঞ্জ প্রতিনিধি তারেক মাহমুদ তালাশের পিতা । উপজেলা চেয়ারম্যান সোলায়মান হোসেন এবং বাহাদুরাবাদ ইউপি চেয়ারম্যান সাকিরুজ্জামান রাখালের বড় মামা ।এক শোক বার্তায় উপজেলা চেয়ারম্যান সোলায়মান হোসেন জানান আবু সাঈদ আমার আপন বড় মামা তার মৃত্যু বার্ষিকীতে তার বিদেহী আত্নার মাগফেরাত কামনা করছি । মামার হাতেই আমার রাজনীতির হাতে খড়ি তার হাত ধরেই আওয়ামীলীগের রাজনীতিতে এসেছিলাম । আজ আমার জীবনের যতটুকু সাফল্য তার পিছনে মামার বিরাট অবদান রয়েছে । ভাগিনা হিসেবে মামার অনেক আদর স্নেহ পেয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com