Fri. Dec 3rd, 2021

দূরপাল্লার বাস চালুর দাবি চাঁপাইনবাবগঞ্জ পরিবহন মালিক-শ্রমিকদের

সুজন আলী, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি  :

অর্ধেক যাত্রী নিয়ে দূরপাল্লার গণপরিবহন চালুর দাবি জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জে পরিবহন মালিক-শ্রমিকরা। মালিক-শ্রমিক ঐক্য পরিষদ, চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে এ কর্মসূচী পালন করা হয়। সড়ক পরিবহন মালিক ও শ্রমিকরা ঈদের নামাজ শেষে জেলা শহরের ঢাকা বাসষ্ট্যান্ডে শুক্রবার বেলা ১১টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করে।

এসময় অবস্থান কর্মসূচী চলাকালে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, জেলা সড়ক পরিহণ মালিক গ্রুপের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ খালেকুজ্জামান শামিম, জেলা ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আইয়ুব আলি। বক্তারা বলেন, করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে চলমান লকডাউনের মধ্যে দূরপাল্লার বাস বন্ধ থাকলেও জেলার ভেতরে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের অনুমতি দেওয়া হয়েছে। তাতে তেমন আয় হচ্ছে না।

শ্রমিকদের আয়ের পথ বন্ধ গেছে, তারা পরিবার-পরিজন নিয়ে খুব কষ্টের মধ্যে দিনযাপন করছেন। স্বাস্থ্যবিধি মেনে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে দুরপাল্লার পরিবহনসহ সকল গণপরিবহন চলাচলে সুযোগ দিতে হবে। লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়া সড়ক পরিবহণ শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা প্রদান করতে হবে।

এছাড়া শ্রমিকদের জন্য ১০ টাকা কেজি দরে চাল বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করতে হবে। তারা আরো বলেন, গণপরিবহণ ব্যবসায় অর্থ বিনিয়োগের বিপরীতে সমস্ত ব্যাংক ঋণ, আর্থিক প্রতিষ্ঠান ঋণ ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের ঋণের সুদ মওকুফসহ কিস্তি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করতে হবে এবং ২ শতাংশ ডাউন পেমেন্ট নিয়ে ক্লাসিফাইড ঋণগুলো আনক্লাসিফাইড করতে হবে।

গাড়ির ট্যাক্স টোকেন, রুট পারমিট ফি, আয় কর, ড্রাইভিং লাইসেন্স ফিসহ সকল ধরনের ফি, কর ও জরিমানা মওকুফ করে ৩১ ডিসেম্বর পর্যন্ত কাগজপত্র হালনাগাদ করার সুযোগ দিতে হবে। অবিলম্বে এসব দাবী সরকার পূরণ না করে তাহলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com