Wed. Nov 25th, 2020

আমরা বাঁচতে চাই :এসএসসি-২০২১ ব্যাচ

মো: সাহেদুজ্জামান, সিলেট প্রতিনিধি :: করোনা মহামারির কারণে চলতি বছরের মার্চ মাস থেকে দেশে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ সময়ে ক্লাস-পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। এর মধ্যে আগামী বছর (২০২১ সাল) এসএসসি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষার্থীদের তিনি পূর্ণ প্রস্তুতি নেওয়ারও পরামর্শ দিয়েছেন দিয়েছেন শিক্ষার্থীদের।
জানা গেছে, ২০২১ সালে এসএসসি ও সমমান পরীক্ষার্থী রয়েছে প্রায় ২০ লাখ। এসব শিক্ষার্থী বছরের প্রায় পুরোটাই ক্লাস-পরীক্ষা থেকে দূরে রয়েছে। নিয়ম অনুযায়ী, আগামী বছরের ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু প্রায় ৯ মাস ক্লাস-পরীক্ষা থেকে দূরে থাকার পর মাত্র ৩ মাসে পরীক্ষার প্রস্তুতির ঘোষণায় ব্যাপকভাবে মানসিক চাপে আছে ২০ লাখ এসএসসি-২০২১ ব্যাচের কিশোর-কিশোরী।

বিষেশজ্ঞদের মতামত :: পরীক্ষা সময় মতো না হলে সেশনজট হবে। অন্যদিকে অল্প সময় দিয়ে পরীক্ষা নিলে শিক্ষার্থীদের ওপর বিরাট বোঝা বা মানসিক চাপ দেয়া হবে। অনেকে ভয়ে এবার পরীক্ষা নাও দিতে পারে। এসব মানসিক চাপের ফলে অনেকে ড্রাগ নেয়াও শুরু করে। এজন্য সব বিষয় ভেবে চিন্তে সিদ্ধান্ত নেয়া উচিত।

এদিকে আগামী ১৩ নভেম্বর শুক্রবার সকাল-বিকাল দেশের বিভিন্ন জায়গায় আন্দোলন ও মানববন্ধন এবং ৬ দফা দাবি করেছে বাংলাদেশ ছাত্র সংসদ
এসএসসি-২০২১ ব্যাচের পরীক্ষার্থীদের ৬ দফা আন্দোলোন এর দাবিসমূহ :
১. করোনার ভ্যাক্সিন না আসা পর্যন্ত স্কুল খোলা যাবে না।
২. করোনা চলাকালীন কোনো ধরনের পরীক্ষা (স্কুল বার্ষিক পরীক্ষা, টেস্ট পরীক্ষা ও এসএসসি পরীক্ষা) নেওয়া যাবে না।
৩. আমাদের স্কুল কার্যক্রম ৮ মাস বন্ধ ছিলো, তাই এই ৮ মাস এর ক্ষতিপূরণ হিসেবে আমাদের এসএসসি পরীক্ষা ৮ মাস পেছাতে হবে।
৪. পরীক্ষার ৮ মাস পেছানো হলে তার জন্য সেশন জট সৃষ্টি হবে, এর ফলে আমাদের জীবন থেকে পরবর্তী ১ বছর লস। তাই আমাদের এই সেশন জট এর ক্ষতিপূরণ দিতে হবে।
৫. যদি উপোরোক্ত দাবি না মেনে জোরপূর্বকভাবে করোণা চলাকালীন সময়ে এসএসসি পরীক্ষা নেওয়া হয় এবং পরীক্ষা চলাকালীন সময়ে যদি কেউ কভিড ১৯ পজিটিভ হয়, তাহলে সেই ছাত্রের দায়ভার সরকারের নিতে হবে।
৬. যদি এসএসসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়, তাহলে আমাদের পিএসসি ও জেএসসি পরীক্ষার রেজাল্ট এর উপর ভিত্তি করে আমাদের অটোপ্রমোশন দিতে হবে।

এইচএসসি-২০২১ ব্যাচ সিলেট-এর শিক্ষার্থী মাহবুবুর রহমান বলেন, আমরা কোনোভাবেই করোনা চলাকালীন সময়ে এবং করোনার ভ্যাক্সিন না আসা পর্যন্ত পরীক্ষা দিতে এবং স্কুলে ক্লাস করতে রাজি নই। আমাদের দাবি না মানলে আমরা কঠোরভাবে আন্দোলন করবো।
আমাদের এই দাবিগুলো সব না মানা অবধি আমরা কেউ বিদ্যালয়ে যাবনা। অন্যথায় অটো পাশ দিতে হবে “জীবন থেকে শিক্ষা বড় নয় আমরা বাঁচতে চাই” বোর্ড পরীক্ষার থেকে আমাদের জীবন অনেক মূল্যবান। তাই আমাদের এইবারের মতো অটোপ্রমোশন দিয়ে আমাদের জীবন বাঁচানো সরকারের দায়িত্ব।
আজকের শিক্ষার্থীরা আগামী দিনের দেশ গড়ার কারিগর তাই শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় শিক্ষামন্ত্রীর কাছে আমাদের প্রাণের দাবি আমাদের জীবনের কথা চিন্তা করে আপনি সিদ্ধান্ত নেন আমাদের বাচাঁন আমরা বাচঁতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
রজত কান্তি চক্রবর্তী সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: মোস্তাক আহমদ।। ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ দিলোয়ার হোসেন ।I মহিলা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: .........................
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 ... 01304006014 dailyhumanrightsnews24@gmail.com
JS security