Tue. Oct 20th, 2020

সুন্দরবনে ১০ কেজি হরিণের মাংস, চামড়াসহ দুই পাচারকারী আটক

মোঃএরশাদ হোসেন রনি,মোংলা   

সুন্দরবনের হড্ডা এলাকায় রবিবার (১৮ অক্টোবর) ভোর রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে ১০ কেজি হরিণের মাংস, দুটি মাথা ও ৪শ মিটার ফাঁদ ও একটি মোটর সাইকেলসহ দুই পাচারকারীকে আটক করেছে মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের আওতাধীন বিসিজি নলিয়ান স্টেশানের অপারেশন দল। কোস্টগার্ড পশ্চিম জোনের স্টাফ অফিসার (অপারেশন) লেফটেন্যান্ট কমান্ডার ইমতিয়াজ আলম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কোস্টগার্ড পশ্চিম জোন সূত্রে জানা গেছে,
করোনাকালীন সময়ে সুন্দরবনে প্রবেশ নিষেধাজ্ঞার সুযোগে একদল পাচারকারী গোপনে বনে প্রবেশ করে হরিণসহ অন্যান্য বণ্যপ্রাণী শিকার করে দেশের বিভিন্ন স্থানে পাচার করে আসছে, গোপন সূত্রে এমন সংবাদ প্রায়ই কোস্টগার্ডের  কাছে  আসে। পাচারকারীদের তথ্য ও অবস্থান শনাক্ত করে সুন্দরবনের বিভিন্ন এলাকায় টহল অব্যাহত রাখে কোস্টগার্ড।

এরই ধারাবাহিকতায় রবিবার ভোররাতে সুন্দরবনের হড্ডা এলাকা দিয়ে মোটর সাইকেল যোগে হরিণের মাংস ও চামড়া পাচারের সময় হাতেনাতে দুই পাচারকারীকে আটক করা হয়।
সুন্দরবনে হরিণ শিকারসহ বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ডে জড়িত থাকার কথা কোস্টগার্ডের কাছে স্বীকার করেছে পাচারকারীরা। আটকরা হলেন- খুলনার কয়রা এলাকার হড্ডা গ্রামের অরবিন্দু রায়ের পুত্র শ্রী জামিনী রায় ও একই এলাকার শ্রী সুরিন্দ্রনাথ মন্ডলের পুত্র শ্রী অরুন মন্ডল। হরিণের মাংস, চামড়া ও অন্যান্য মালামালসহ আটককৃদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য হড্ডা ফরেষ্ট অফিসে হস্তান্তর করেছে কোস্টগার্ড।

কোস্টগার্ড কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার ইমতিয়াজ আলম আরো জানান, বাংলাদেশ কোস্টগার্ডের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে যেকোন ধরনের সন্ত্রাসী তৎপরতা, বনদস্যু জলদস্যুদের অপতৎপরতা, মাদক ব্যবসায়ীদের নির্মুল করা সহ ও বন্যপ্রাণী পাচারকারী এবং নিধনকারীদের বিরুদ্ধে কোস্টগার্ড বাহিনী নিয়মিত অভিযান চালিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
রজত কান্তি চক্রবর্তী সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: মোস্তাক আহমদ।। ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ দিলোয়ার হোসেন ।I মহিলা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: .........................
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 ... 01304006014 dailyhumanrightsnews24@gmail.com
JS security