1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে নেত্রকোনা পল্লী বিদ্যুৎ কর্মকর্তা-কর্মচারীরা জগন্নাথপুরে নারী-পুরুষ পলাতক দুই আসামী গ্রেফতার রাজনগরে জমিসংক্রান্ত পূর্ব বিরোধে জেরে বাড়ীতে হামলা আহত-৬ মৌলভীবাজারে ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ বন্ধসহ বিভিন্ন দাবিতে শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত লন্ডনে সংবাদ সম্মেলন  অবিলম্বে সিলেট ওসমানী বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর করা সহ অন্যান্য দাবি পূরণের আহ্বান জলঢাকায় আগুনে পুড়ে নিঃস্ব একটি পরিবার   গোপালগঞ্জে কালবেলা’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে পূর্ণাঙ্গ রূপান্তর সহ বিভিন্ন দাবী দাওয়া বাস্তবায়নে ক্যাম্পেইন কমিটি ইউকের সংবাদ সম্মেলন জলঢাকায় নিরাপদ সেনিটারী ল্যাট্টিন ব্যবহারের প্রয়োজনীয়তা বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত  সমাজে গুণী ব্যক্তিদের মূল্যায়ন করতে হবে- দক্ষিণ সুরমায় সংবর্ধনা অনুষ্ঠানে সাংবাদিক এম. আহমদ আলী

মৌলভীবাজারে ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ বন্ধসহ বিভিন্ন দাবিতে শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪
  • ১৩ বার পঠিত
সালেহ আহমদ (স’লিপক):
ব্যাটারি চালিত রিকশা-ভ্যান উচ্ছেদ বন্ধ, আমদানীকারক ও শোরুমগুলোর বিরুদ্ধে ব্যবস্থা এবং দ্রব্যমূল্য কমানো, বর্তমান বাজারদরের সমন্বয় করে রিকশাভাড়া পুণঃনির্ধারণ, রিকশা ও ভ্যান শ্রমিক সহ শ্রমজীবী জনগণের জন্য স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় সকল জিনিষপত্রের রেশনিং চালু সহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন।
বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে মৌলভীবাজার পৌর শহরের চৌমুহনাস্থ কার্যালয় থেকে মিছিল সহকারে শত শত রিকশা শ্রমিক পাতাকুড়ির সামনে জড়ো হয়ে সমাবেশ করে।
জেলা রিকশা শ্রমিক ইউনয়িনের সভাপতি মোঃ সোহেল মিয়া, সাধারণ সম্পাদক দুলাল মিয়া, সহ-সভাপতি গিয়াসউদ্দিন, সহ-সাধারণ সম্পাদক জসিমউদ্দিনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে রিকশা শ্রমিকদের সমস্যা সংকটের কথা তোলে তা সমাধানের দাবি জানানো হয়। পুলিশ প্রশাসনের কর্মকর্তাগণ শ্রমিকদের সমস্যার কথা মনোযোগ দিয়ে শুনেন এবং শ্রমিকদের দাবিগুলো যৌক্তিক বলে মন্তব্য করেন।
বক্তারা বলেন, রিকশা-ভ্যান শ্রমিকরা প্রতিদিন গভীর রাত পর্যন্ত প্রখর রোদ ও ঝড়বৃষ্টির মধ্যে অমানুষিক পরিশ্রম করে রিকশা-ভ্যান চালিয়ে দুঃখ কষ্টে জীবন জীবিকা নির্বাহ করতে বাধ্য হচ্ছেন। গ্রাম্য জোতদার মহাজনের শোষণে জমি-জমা হাঁরিয়ে জীবিকার তাগিদে শহরে রিকশা-ভ্যান চালিয়ে যাত্রী সাধারণের সেবা প্রদানের মাধ্যমে জীবন ও জীবিকা রক্ষার সংগ্রামে লিপ্ত। তার উপর নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির বাজারে রিকশা-ভ্যান শ্রমিকদের জীবনধারণ কঠিন হয়ে পড়েছে। এ রকম সময়ে শহরে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান উচ্ছেদ তৎপরতা শ্রমিকদের আরও দুর্বিষহ পরিস্থিতির মধ্যে ফেলে দিচ্ছে। অথচ গত ৪ এপ্রিল/২০২২ইং উচ্চ আদালতের এক রায়ে মহাসড়কে ব্যাটারিচালিত তিন চাকার যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করা হলেও আঞ্চলিক সড়কে ও শহরের মধ্যে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান চলাচলে কোন নিষেধাজ্ঞা প্রদান করা হয়নি। তারপরও সম্প্রতি ব্যাপকভাবে ব্যাটারিচালিত রিকশা ও ভ্যান ধরপাকড় চলছে। এ রকম সময়ে শ্রমিকদের জীবন ও জীবিকার কথা বিবেচনা না করে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান উচ্ছেদ চরম অমানবিক। অথচ ব্যাটারিচালিত এ সকল রিকশা-ভ্যান ও ইজিবাইক বিক্রিতে কোন বাঁধা নেই, এমন কি এখনও শোরুম খোলে এসব পরিবহণ বিক্রি হচ্ছে।
বক্তারা আরো বলেন, জীবন ও জীবিকা রক্ষার্থে শহরের নিম্ন আয়ের লোকজন এবং রিকশা চালকরা ব্যাটারি ও মোটরচালিত রিকশা কিনে জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। এই সকল রিকশার অধিকাংশের মালিকই হচ্ছেন রিকশা চালক নিজে, যারা এনজিও ও মহাজনের নিকট হতে উচ্চ সুদে ঋণ করে অথবা নিজের শেষ সহায়-সম্বলটুকু বিক্রি করে ব্যাটারিচালিত রিকশা কিনে জীবন সংগ্রাম চালাচ্ছেন। মানুষ হয়ে মানুষকে টেনে নেওয়ার বদলে ব্যাটারি ও মোটরচালিত এই রিকশায় শ্রমিকরা যেমন তুলনামূলক সহজে কম পরিশ্রমে যাত্রী পরিবহণ করতে পারছেন, তেমনি অল্প সময়ের মধ্যে যাত্রী সাধারণের কাছে স্বল্প খরচে আরামদায়ক পরিবহণ হিসেবে এই সকল রিকশা অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠে। যার কারণে বর্তমানে দেশের অনেক জেলায় এমন কি মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল, কুলাউড়া, কমলগঞ্জ, রাজনগর, জুড়ী, বড়লেখা ও সদর উপজেলাতেও ব্যাটারি চালিত রিকশা-ভ্যান অবাধে চলছে। এমনকি অনেক উপজেলাতে পা-চালিত রিকশা প্রায় উঠেই গেছে। অথচ একই সময়ে মৌলভীবাজার শহর হতে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান উচ্ছেদের তৎপরতা চলছে। নিরিহ, দরিদ্র, অবহেলিত রিকশা শ্রমিকদের রুটিরোজীকে হুমকির মুখে ফেলে দিয়ে রিকশা উচ্ছেদের তৎপরতা চললেও ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বিক্রিতে কোন রকম বাঁধা-নিষেধ নেই। নানা অজুহাতে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান উচ্ছেদ শত শত রিকশা-ভ্যান শ্রমিকদের জীবন ও জীবিকা হুমকির মুখে ফেলবে।
এ বিষয়ে মৌলভীবাজার পুলিশ সুপার কে এইচ জাহাঙ্গীর হোসেন পিপিএম বলেন, শহর জুড়ে ব্যাটারি চালিত রিকশা, টমটম ও সিএনজির যত্রতত্র পার্কিংয়ের কারণে যানজট লেগেই থাকছে। তাই এসব রিকশা চলবে গলির রাস্তায়, শহরে নয়। যানজটমুক্ত ও পরিচ্ছন্ন শহর রাখতে এবং জেলার সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় সকলের সচেতন সহযোগি কামনা করেন তিনি।
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park