1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে নেত্রকোনা পল্লী বিদ্যুৎ কর্মকর্তা-কর্মচারীরা জগন্নাথপুরে নারী-পুরুষ পলাতক দুই আসামী গ্রেফতার রাজনগরে জমিসংক্রান্ত পূর্ব বিরোধে জেরে বাড়ীতে হামলা আহত-৬ মৌলভীবাজারে ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ বন্ধসহ বিভিন্ন দাবিতে শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত লন্ডনে সংবাদ সম্মেলন  অবিলম্বে সিলেট ওসমানী বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর করা সহ অন্যান্য দাবি পূরণের আহ্বান জলঢাকায় আগুনে পুড়ে নিঃস্ব একটি পরিবার   গোপালগঞ্জে কালবেলা’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে পূর্ণাঙ্গ রূপান্তর সহ বিভিন্ন দাবী দাওয়া বাস্তবায়নে ক্যাম্পেইন কমিটি ইউকের সংবাদ সম্মেলন জলঢাকায় নিরাপদ সেনিটারী ল্যাট্টিন ব্যবহারের প্রয়োজনীয়তা বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত  সমাজে গুণী ব্যক্তিদের মূল্যায়ন করতে হবে- দক্ষিণ সুরমায় সংবর্ধনা অনুষ্ঠানে সাংবাদিক এম. আহমদ আলী

সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে পূর্ণাঙ্গ রূপান্তর সহ বিভিন্ন দাবী দাওয়া বাস্তবায়নে ক্যাম্পেইন কমিটি ইউকের সংবাদ সম্মেলন

  • আপডেট সময় : বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪
  • ২৫ বার পঠিত
সালেহ আহমদ (স’লিপক):
সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তর ও অন্যান্য এয়ারলাইনের ফ্লাইট চালু সহ বিভিন্ন দাবী দাওয়া বাস্তবায়নের দাবীতে ক্যাম্পেইন কমিটি ইউকের সংবাদ সম্মেলন বৃটেনের লন্ডনে অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৪ অক্টোবর) ক্যাম্পেইন কমিটি ইউকে ফর ফুলি ফান্কশনাল ওসমানী ইন্টারন্যাশনেল এয়ারপোর্টের উদ্যোগে পূর্বলন্ডনের লন্ডন বাংলা প্রেসক্লাব অফিসে সংগঠনের আহ্বায়ক কে এম আবু তাহের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পেশ করেন সংগঠনের অর্থ সচিব সলিসিটর মোহাম্মদ ইয়াওর উদ্দিন।
সংগঠনের পক্ষে সদস্য সচিব মোহাম্মদ আব্দুর রব, যুগ্ম আহ্বায়ক শেখ মোঃ মফিজুর রহমান, কাউন্সিলর ফারুক চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আহবাব হোসেন চৌধুরী, শাহ মুনিম, জামান আহমদ সিদ্দিকী, মাহবুবুর রহমান কোরেশী, খন্দকার সাইদুজ্জামান সুমন প্রমুখ বক্তব্য রাখেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, ২০০২ সালে ওসমানী বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তর করা হয়েছে। যুক্তরাজ্য প্রবাসী সিলেটবাসীর দীর্ঘ আন্দোলনের পর লন্ডন-সিলেট রুটে ডাইরেক্ট ফ্লাইট চালু করা হয়। অনেকবার ডাইরেক্ট ফ্লাইট বন্ধ হয়েছে। আবার আন্দোলন করার পর চালু হয়েছে। যার ফলে সিলেট প্রবাসীরা সরাসরি বাংলাদেশে যাওয়ার সুযোগ পাচ্ছেন। বাংলাদেশও আর্থিকভাবে লাভবান হচ্ছে।
ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর নামে আন্তর্জাতিক হলেও কাজে এখনো আন্তর্জাতিক হয়নি। একমাত্র বিমান ছাড়া অন্য কোন এয়ারলাইন্সকে ওসমানীতে নামতে দেওয়া হচ্ছেনা। অথচ চট্টগ্রামের শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি সপ্তাহে বিমান ছাড়াও ৭টি বিদেশী এয়ারলাইন্সের ফ্লাইট উঠানামা করছে।
বাংলাদেশ সরকার ও সিভিল এভিয়েশন অথরিটি সিলেটবাসীর সাথে ইচ্ছাকৃতভাবে বৈষম্যমূলক আচরন করছে। বাংলাদেশ বিমানের শতকরা ৯৫ ভাগ যাত্রী সিলেট অঞ্চলের। বিমানের বেশীরভাগ যাত্রী সিলেটি হওয়ায় সিলেটিদের জিম্মি করে বিমানের রিটার্ন ভাড়া সিলেট পর্যন্ত কখনো ১৫০০, কখনো ১২০০, কখনো ১৮০০ পাউন্ট পর্যন্ত নির্ধারণ করা হয়ে থাকে। অথচ সমান ফ্লাইটে ঢাকার যাত্রীদের জন্য ৮০০ পাউণ্ড ভাড়া নেওয়া হয়। এটা প্রবাসী সিলেটবাসীর প্রতি আরেক বৈষম্য। যার ফলে যুক্তরাজ্য প্রবাসী সিলেটিরা ছেলে-মেয়েসহ পরিবারের সবাইকে নিয়ে একসাথে দেশে যেতে পারেন না।
সম্মেলনে আরো বলা হয়, ওসমানী বিমানবন্দরে নতুন টার্মিনাল নির্মাণের কাজ তিন বছর মেয়াদে শুরু হয়েছিল ২০২০ সালের অক্টোবর মাসে। বিগত চার বছরে কাজ হয়েছে মাত্র শতকরা ২২ভাগ। অথচ ঢাকার শাহ্ জালাল বিমানবন্দরের কাজ ২০২০ সালের জানুয়ারী মাসে তিন বছর মেয়াদে শুরু হয়ে তা শেষ করে সাবেক প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন। এটাও সিলেটবাসীর প্রতি আরেকটি বৈষম্যমূলক আচরন। ওসমানী বিমানবন্দরে প্রবাসী বিমান যাত্রীদের হয়রানী এখনো কমেনি। আন্তর্জাতিক মানের কোন সেবা নেই। বিমানের চেক ইন কাউন্টারে প্রতিনিয়ত যাত্রীরা হয়রানীর শিকার হোন।
বলা হয় যে, এক শ্রেণীর সিলেট বিদ্বেষী কুচক্রিমহল সিন্ডিকেট তৈরি করে সিলেটবাসীকে হয়রানী করছে। অতীতের সব সরকার সিলেটবাসীর উপরোক্ত সমস্যার সমাধানে ব্যর্থ হয়েছে। আমাদের নতুন প্রজন্মের সন্তানরা বাংলাদেশে না গিয়ে তুরস্ক, মরক্কো, মিশর ও ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশে হলিডেতে যাচ্ছে। ফলে আমাদের সন্তানরা দেশমুখী হচ্ছেনা এবং বাংলাদেশ বিরাট অংকের আয় থেকে বঞ্চিত হচ্ছে। বৃটেনের বিভিন্ন সংগঠন এসব সমস্যার ব্যাপারে বাংলাদেশ সরকারের কাছে দাবী জানিয়ে আসছেন, কিন্তু কোন কাজ হচ্ছেনা। তাই যুক্তরাজ্যে বসবাসরত কমিউনিটি সংগঠনের নেতৃবৃন্দের একটি জরুরী বৈঠকে সম্প্রতি ‘Campaign Committee UK for fully functional Osmani International Airport’ নামে একটি ক্যাম্পেইন গ্রূপ গঠণ করা হয়েছে। এ সংগঠনের পক্ষ থেকে বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকারের কাছে নিম্নরূপ দাবী পেশ করা হয়।
১) ওসমানী বিমানবন্দরকে আধুনিক সুযোগ সুবিধা সহ পূর্ণাঙ্গ আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তর করতে হবে। ২) বাংলাদেশের জাতীয় এয়ারলাইন বিমান বাংলাদেশের পাশাপাশি বৃটিশ, তুরস্ক, কাতার, আমিরাত, দুবাই, ওমান, সৌদিআরব সহ অন্যান্য দেশের ফ্লাইট চালু করতে হবে। ৩) ওসমানী বিমানবন্দরের নতুন টার্মিনালের কাজ দ্রূত সম্পন্ন করতে হবে। ৪) বাংলাদেশ বিমানের ভাড়া হ্রাস করতে হবে এবং ঢাকা ও সিলেটের মধ্যে বিমানের ভাড়ার পার্থক্য দূর করতে হবে এবং ৫) ওসমানী ও শাহ্ জালাল বিমানবন্দরে কাষ্টমস ও ইমিগ্রেশন সেকশনে প্রবাসী যাত্রীদের অহেতুক হয়রানী বন্ধ করতে হবে।
উপরোক্ত দাবী দাওয়া বাস্তবায়নে যে কর্মসূচী ঘোষণা করা হয়েছে তা- ১) লন্ডন, ঢাকা ও সিলেটে সংবাদ সম্মেলন। ২) বাংলাদেশ হাই কমিশনের মাধ্যমে স্মারকলিপি পেশ। ৩) সিলেট ও লন্ডনে মানববন্ধন। ৪) বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টার কাছে ডেলিগেশন প্রেরণ। ৫) বৃটেনের প্রতিটি শহরে সমাবেশ। ৬) বিভিন্ন কমিউনিটি সংগঠনের সাথে জনসংযোগ এবং ৭) সমমনা আন্দোলনরত সংগঠনের নেতৃবৃন্দ নিয়ে বৃহত্তর মোর্চা গঠন।
ইতিমধ্যেই আমরা আগামী ১লা নভেম্বর শুক্রবার সিলেট কোর্ট পয়েন্টে মানববন্ধনের কর্মসূচী ঘোষণা করেছি। যতদিন পর্যন্ত আমাদের উপরোক্ত দাবী বাস্তবায়ন না হবে ততদিন পর্যন্ত আন্দোলন চলবে। ন্যায়সঙ্গত এসব দাবী না মানলে বিভিন্ন বয়কট কর্মসূচী ঘোষণা করতে বাধ্য হবে। এই আন্দোলনে দলমত নির্বিশেষে সকলের সক্রিয় সহযোগিতা কামনা করা হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মোস্তফা, শাহ মুনিম, আজম আলী, শাহ সেরওয়ান কামালী, মাওলানা আব্দুল কুদ্দুছ, শেখ ফারুক আহমদ, আনোয়ার জাকারিয়া খান প্রমুখ।
এদিকে ক্যাম্পেইন কমিটি ইউকে ফর ফুলি ফান্কশনাল ওসমানী ইন্টারন্যাশনেল এয়ারপোর্টের পূর্ণ সমথর্ন জানিয়ে গ্রেটার সিলেট কমিউনিটি ইউকে’র এক সভা গত ১৫ অক্টোবর বেলা ৫টায় সেন্ট্রাল লন্ডনের উডহ্যাম কমিউনিটি সেন্টারে সংগঠনের কেন্দ্রীয় কনভেনর কমিউনিটি লিডার ও সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে এবং সংগঠনের সদস্য সচিব শিক্ষাবিদ ড. মুজিবুর রহমান এর পরিচালনায় অনুষ্ঠিত হয়েছে।
সভায় বক্তব্য রাখেন গ্রেটার সিলেট ইউকের প্রেট্রন শিক্ষাবিদ ড. হাসনাত এম হোসেইন এমবিই, জিএসইউকের প্রেট্রন সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, জিএসইউকের সাবেক চেয়ারপার্সন ব্যবসায়ী নুরুল ইসলাম মাহবুব, জিএসইউকের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল ক্বাইউম কয়ছর, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মোস্তফা, জিএসইউকের সাউথ ইষ্ট রিজিওনাল কনভেনর ব্যবসায়ী হারুনুর রশীদ, সদস্য সচিব তাজুল ইসলাম, খান জামাল নুরুল ইসলাম, শাহ সাইফুল আক্তার লিখন, জাহাঙ্গীর হোসেইন, গিয়াসউদ্দিন, শেখ নুরুল ইসলাম, সৈয়দ সায়েম করিম, এবি রুনেল, আব্দুল বাছিত বাচ্চু, আমজাদ হোসেন সানি, রাসেল খান প্রমুখ নেতৃবৃন্দ।
সভায় ক্যাম্পেইন কমিটি ইউকের প্রতি পূর্ণসমথর্ন জানিয়ে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তর ও অন্যান্য এয়ারলাইনের ফ্লাইট চালুর জোর দাবি জানানো হয়।
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park