1. admin@dailyhumanrightsnews24.com : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলে ডেসটিনি ২০০০ লিঃ ও দৈনিক ডেসটিনি পত্রিকার মতবিনিময় সভা অনুষ্ঠিত মোহাম্মদগঞ্জ বাজারে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের কর্মী সভা নেত্রকোনায় কালী মন্দিরের প্রতিমা ভাঙচুর ধর্মপাশায়, গৃহবধূকে ধর্ষণের চেষ্টা ও মোবাইল ছিনিয়ে নেওয়ার অভিযোগ অথেনটিক সেন্ট্রাল স্কুলে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠান জগন্নাথপুরে স্কুল ছাত্রী অপহরণ মামলার আসামী গ্রেপ্তার পঞ্চগড়ে ৮ দফা দাবি নিয়ে চা চাষিদের মানববন্ধন মৌলভীবাজারে ডেসটিনি ২০০০ লিঃ ও দৈনিক ডেসটিনি পত্রিকার মতবিনিময় সভা অনুষ্ঠিত নেত্রকোনায় ফুটবল খেলতে নিষেধ করায় বৃদ্ধাকে পিটিয়ে হত্যা বৃটেনের কার্ডিফে দারুল ক্বিরাত-২০২৪ এর ফলাফল, সনদ, ক্রেষ্ট ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

কোটা আন্দোলন  রক্তাক্ত ঢাবি  , আহত সাংবাদিকসহ আরো অনেকেই ?

  • আপডেট সময় : সোমবার, ১৫ জুলাই, ২০২৪
  • ২৯ বার পঠিত
সুমন খান:
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ হামলায় একজন ফটো সাংবাদিকসহ শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
সোমবার (১৫ জুলাই) বিকেলে আহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে আসা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া। তিনি বলেন, ঢাকা মেডিকেলে আহত অবস্থায় শতাধিক শিক্ষার্থী এখন পর্যন্ত জরুরি বিভাগের চিকিৎসা নিচ্ছেন। আহত শিক্ষার্থীদের  অভিযোগ, ইডেন কলেজের ভেতরে ছাত্রলীগের হামলায় ৬ ছাত্রী আহত হয়। এছাড়া রাজু ভাস্কর্য, দোয়েল চত্বর, জিয়া হল, শহীদুল্লাহ হল, ৭১ হল ছাত্রলীগের কর্মীরা কোটাবিরোধী শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়ে ছাত্র এবং ছাত্রীদের আহত করে। আহতদের বেশিরভাগেরই মাথায় আঘাত পেয়ে রক্তাক্ত হয়েছে।
ঢামেকে আসা আহতরা হলেন- সায়মা, তামান্না, ফাহমিদা, এসকায়া, মাহমুদুল হাসান, ইয়াকুব, নাজিব, মাসুদ, জাহিদ, সাখাওয়াত, সায়মন, সাকিব, ইভা, ইমরান, কাজি তাসনিম, সাকিল, ইভা, ফাহিম, এনামুল, শাকিল, হামজা, রিফাদ রশিদ, জহির, তিশা, রানা, সুজন, সাখাওয়াত, রফিক, সীমা, ইমু, ইসরাত, জুয়েল, জুবেল, লিখন, সাজ্জাদ, আভানা, নাঈম, সাব্বির, রায়হান, কাইয়ুম, মেঘ বাসু, সাকিব, ফাহিম, আহসানুল্লাহ, লাবিব, তানভীর, ফাহমিদুল, রেয়োম, শাকিল, প্রিয়া, সাব্বির, মাসুম, ফাহিন, ইমন, আবু যাহেদ, শুভ, সাকিব, মাহবুব, জুনায়েত, মুরাদ, মেহেদী আসাদুল্লাহ, খোকন, উজ্জ্বল, অরপি, ইতি, রাফিম, সিয়াম, অমি, জামিয়া, সুমন, রিজভী, আবিদ ও তরিকুল। এছাড়াও চিকিৎসা নিতে বাকি শিক্ষার্থীর নাম জানা যায়নি।
এর আগে ঢাবির টিএসসিতে কোটা সংস্কার আন্দোলনে যুক্ত শিক্ষার্থীদের সমাবেশ চলার মধ্যেই বিজয় একাত্তর হলের সামনে সংঘর্ষের সূচনা হয়। আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি দল বিজয় একাত্তর হলে প্রবেশ করতে গেলে তাদেরকে বাধা দেয়া হয়।
এ নিয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়। তখন আশপাশের হলগুলোর ছাত্রলীগ নেতাকর্মীরা এসে একজোট হয়ে সংঘর্ষে যোগ দেন। পরে দুই পাশে অবস্থান নিয়ে কিছুক্ষণ ধাওয়া পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপ চালিয়ে যান।
এর মধ্যে ছাত্রলীগের হামলার শিকার আন্দোলনকারী শিক্ষার্থীরা সহায়তা চাইলে টিএসসি থেকে একটি দল বিজয় একাত্তর হলের দিকে যেতে চাইলে মল চত্বরে ছাত্রলীগ নেতাকর্মীদের বাধার মুখে পড়ে। পরে এ জায়গায়ও দুপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ধাওয়া–পাল্টা ধাওয়া ও ইট–পাটকেল নিক্ষেপের এক পর্যায়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা ভিসি চত্ত্বর থেকে পিছু হটেন।
আন্দোলনকারী শিক্ষার্থীদের একদল ফুলার রোড হয়ে এবং আরেক দল স্যার এ এফ রহমান হলের সামনের রাস্তা দিয়ে নীলক্ষেতের দিকে সরে যান। অপর দিকে বিজয় একাত্তর হলের সামনে ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ চালিয়ে আসা শিক্ষার্থীরাও বিকাল চারটার দিকে পিছু হটেন।
সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park