1. admin@dailyhumanrightsnews24.com : admin :
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে নেত্রকোনা পল্লী বিদ্যুৎ কর্মকর্তা-কর্মচারীরা জগন্নাথপুরে নারী-পুরুষ পলাতক দুই আসামী গ্রেফতার রাজনগরে জমিসংক্রান্ত পূর্ব বিরোধে জেরে বাড়ীতে হামলা আহত-৬ মৌলভীবাজারে ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ বন্ধসহ বিভিন্ন দাবিতে শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত লন্ডনে সংবাদ সম্মেলন  অবিলম্বে সিলেট ওসমানী বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর করা সহ অন্যান্য দাবি পূরণের আহ্বান জলঢাকায় আগুনে পুড়ে নিঃস্ব একটি পরিবার   গোপালগঞ্জে কালবেলা’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে পূর্ণাঙ্গ রূপান্তর সহ বিভিন্ন দাবী দাওয়া বাস্তবায়নে ক্যাম্পেইন কমিটি ইউকের সংবাদ সম্মেলন জলঢাকায় নিরাপদ সেনিটারী ল্যাট্টিন ব্যবহারের প্রয়োজনীয়তা বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত  সমাজে গুণী ব্যক্তিদের মূল্যায়ন করতে হবে- দক্ষিণ সুরমায় সংবর্ধনা অনুষ্ঠানে সাংবাদিক এম. আহমদ আলী

জলঢাকায় ইরি -বোরো ধানের জমি প্রস্তুতির ধুম

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪
  • ৯৭ বার পঠিত

 

হাসানুজ্জামান সিদ্দিকী হাসান  নীলফামারী প্রতিনিধি

নীলফামারীর জলঢাকায় শীতের হিমেল হাওয়া উপেক্ষা করে ভোরে কোদাল-কাস্তে হাতে মাঠে নেমে পড়ছেন কৃষকরা ইরি-বোরো ধানের জমি তৈরিতে।

এবছর জলঢাকায় ইরি-বোরো মৌসুমে ধানের ভালো ফলনের আশা করেছে উপজেলা কৃষি কর্মকর্তা।

তবে কৈমারী ইউনিয়নের গাবরোল হাজী পাড়া এলাকার  কৃষক মজিবুর রহমান জানান আমরা চিন্তিত- এই কনকনে শীত ও শৈত্য-প্রবাহে ইরি -বোরো ধানের বীজতলা নষ্ট হওয়া ও কৃষি উপকরণের মূল্যবৃদ্ধির কারণ নিয়ে।

সরেজমিনে গিয়ে দেখা যায় , কৃষি শ্রমিকরা ব্যস্ত সময় পার করছেন, ধানের চারা রোপনের জন্য  জমি প্রস্তুত করতে । জলঢাকার কৃষি কর্মকর্তা  সুমন আহমেদ   বলেন, চলতি মৌসুমে জলঢাকায় ১লক্ষ ৬০ হাজার ৫০০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। তিনি আরও বলেন, কৃষি অফিসের পক্ষ থেকে ইরি-বোরো চাষিদের উদ্বুদ্ধকরণ,পরামর্শ,মাঠ দিবস,উঠান বৈঠক,নতুন নতুন জাতের বীজ সরবরাহ করা সহ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। পুরো ইরি-বোরা আবাদ মৌসুমে অনুকূল আবহাওয়া বজায় থাকলে ও কীটপতঙ্গ এবং রোগ-বালাইয়ের আক্রমণসহ কোনো রকম প্রাকৃতিক বিপর্যয় না দেখা দিলে এবার জলঢাকায় ইরি-বোরো ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০১৮ দৈনিক মানবাধিকার সংবাদ
Theme Customized By Shakil IT Park