Fri. Nov 27th, 2020

শীতার্তদের পাশে দাঁড়ানো ঈমানী দায়িত্ব

তানভীর সিরাজঃ অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারা এক বড় সৌভাগ্যের বিষয়। এটি ঈমানের দাবি এবং আল্লাহ তা‘আলার পছন্দনীয় কাজের অন্যতম। হাদীসে ইরশাদ হয়েছে,“যে ব্যক্তি মানুষের বেশি উপকার করে, সেই শ্রেষ্ঠ মানুষ।” প্রতিবেশী কেন শুধু, যেকোনো মুমিনের কষ্ট দুর করা বা তার সচেষ্টা হওয়া মানবিকতার পরিচায়ক। মানবসেবা অনেকবেশি ছাওয়াবের কাজ এবং উভয় জাহানে উপকারে আসে। কিয়ামত দিবসে কঠিন আযাব থেকেও হিফাজত করে এই মানবতা। ‘যে ব্যক্তি কোনও মু’মিনের দুনিয়াবী সংকটসমূহ থেকে একটা সংকট মোচন করে দেয়, আল্লাহ তা‘আলা তার আখিরাতের সংকটসমূহের একটা সংকট মোচন করবেন। যে ব্যক্তি কোনও অভাবগ্রস্তের অভাব মোচনে সাহায্য করবে, আল্লাহতা‘আলা তার দুনিয়া ও আখিরাতে স্বাচ্ছন্দ্য দান করবেন।যে ব্যক্তি কোনও মুসলিমের দোষ গোপন করবে, আল্লাহ তা‘আলা দুনিয়া ওআখিরাতে তার দোষ গোপন করবেন। আল্লাহ বান্দার সাহায্যে থাকেন, যতক্ষণ বান্দা তার ভাইয়ের সাহায্যে নিয়োজিত থাকে।’ মুসলিম,২৬৯৯ আর যিনি দান করেন তিনিই শ্রেষ্ঠ, কারণ তার হাত থাকে উপরে। ‘উপরের হাত নিচের হাতের চেয়ে উত্তম।’-সহীহ বুখারী, হাদীস ১৪২৭ যিনি আমাদের শীতের রাতে আরামদায়ক পাথেয় দান করেছেন তিনি আমাদের পরীক্ষা করছেন শীতার্তদের পাশে দাঁড়ায় কিনা। আল্লাহ তা’আলা অর্থ সম্পদ দিয়ে বিত্তবানদের পরীক্ষা করেন। এই সম্পদ যেন মহাপ্রলয়ে আমাদের কাঁটা হয়ে না দাঁড়াই- সেদিকেই আমাদের লক্ষ্য রাখতে হবে। এ অর্থ যেন আমাদের প্রশ্নবিদ্ধ না করে। আল্লাহ তাআলার পক্ষ থেকে সুস্পষ্টভাবেই জানিয়ে দেয়া হয়েছে- আমি অবশ্যই তোমাদের পরীক্ষা করব সামান্য ভয় ও ক্ষুধা এবং জান-মাল ও ফসলের কিছুটা ক্ষতি দিয়ে; আর তুমি ধৈর্যশীলদের সুসংবাদ দাও- যাদের ওপর কোনো মসিবত এলে বলে, ‘ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন’- নিশ্চয়ই আমরা আল্লাহর আর অবশ্যই আমরা তাঁর কাছেই ফিরে যাব। -সূরা বাকারা (২) : ১৫৫-১৫৬ মোটামুটি শীত সামলানো যায় এমন একটি কম্বলের দাম মাত্র ২০০-৩০০ টাকা। আপনার পরিবারে যদি সামর্থ্যবান ৩ জন সদস্য থাকে তাহলে আত্মীয়স্বজনে যারা বেশি গরীব তাদের মধ্যে তিনজনকে ৩টি কম্বল দেয়া কোনো কঠিন বিষয় নই। এভাবে প্রতিটি পরিবার যদি একটু চিন্তা করে তাহলে শীতার্তলোকের সংখ্যা শূন্যে ফিরে আসবে। আর যারা আরও বেশি সামর্থ্যের অধিকারী তারা যদি আরেকটু এগিয়ে আসেন তাহলে তো কথাই নাই। যাদের উদ্যোগ নেয়া কঠিন তাদের কাজে আমার অনুরোধ হল, অন্যের সামর্থ্য দিয়ে বিশ্বস্ত যারা গরীবদের পাশে দাঁড়ান তাদেরকে আপনাদের অর্থ দিতে পারেন। আসুন! আমরা অসহায়, গরীবদুঃখী মেহনতি মানুষদের পাশে দাঁড়াই, যাদের নুন আনতে পান্তা পুরাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
রজত কান্তি চক্রবর্তী সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: মোস্তাক আহমদ।। ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ দিলোয়ার হোসেন ।I মহিলা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: .........................
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 ... 01304006014 dailyhumanrightsnews24@gmail.com
JS security