Sat. Nov 28th, 2020

ওসমানীতে চার প্রকল্পের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চার প্রকল্পের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এই প্রকল্পগুলো উদ্বোধনের ফলে এখন হাসপাতালে সেবার মান আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্রকল্পগুলো বাস্তবায়ন হওয়ায় হাসপাতালে নবজাতকের চিকিৎসা এবং আইসিইউ সেবার সুযোগ আরও সম্প্রসারিত হয়েছে।

আজ বুধবার সকালে উদ্বোধন করা প্রকল্পগুলোর মধ্যে ছিল, নবজাতকের বিশেষ পরিচর্যা কেন্দ্র (এনআইসিইউ), আইসিইউ-২ ইউনিট, নতুন ১০তলা প্রশাসনিক ভবন ও সেন্টার এবং নতুন ৫টি লিফট।

ইউনিসেফের অর্থায়নে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নিচতলায় উদ্বোধন করা হয়েছে ৫০ শয্যার এনআইসিইউ বিভাগ। এতে ওসমানী হাসপাতালে নবজাতকদের চিকিৎসার নতুন দুয়ার উন্মোচিত হলো।

এনআইসিইউ’র পাশাপাশি উদ্বোধন করা হয়েছে নতুন আইসিইউ ইউনিট। আগে হাসপাতালের আইসিইউ বিভাগ ছিল ১০ শয্যার। নতুন ইউনিটে যোগ করা হয়েছে আরও ১০টি শয্যা। এছাড়া ডায়ালাসিসের জন্য ২টি শয্যা বৃদ্ধি এবং আইসিইউ বিভাগে যুক্ত করা হয়েছে দুটি কেবিন। ফলে এখন থেকে আগের তুলনায় দ্বিগুণ সংখ্যক রোগীকে আইসিইউতে রেখে সেবা দেওয়া সম্ভব হবে।

হাসপতালের প্রশাসনিক কাজের জন্য উদ্বোধন করা হয়েছে নতুন ১০তলা ভবনের। নতুন এই ভবনের কারণে এখন থেকে আরও উন্নত পরিবেশে প্রশাসনিক কার্যক্রম চালানোর সুযোগ তৈরি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এছাড়া হাসপাতালে নতুন পাঁচটি লিফট সংযোজন হওয়ায় সেবার মান আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

হাসপাতাল পরিচালনা পর্ষদের সভাপতি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন উন্নয়ন প্রকল্পগুলো উদ্বোধন শেষে বলেন, সিলেট বিভাগের কোটি মানুষের উন্নত চিকিৎসার ভরসাস্থল হচ্ছে ওসমানী হাসপাতাল। বিশেষ করে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর মানুষেরা এখানে চিকিৎসা নিতে আসেন। সেবার মান বাড়িয়ে উন্নত চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতালের উন্নয়নে একটি বৃহৎ পরিকল্পনা গ্রহণ করতে হবে। এজন্য তিনি হাসপাতাল কর্তৃপক্ষকেও নির্দেশ দেন।

উন্নয়ন প্রকল্পগুলো উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন- সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান, সিলেটের বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ময়নুল হক, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, পররাষ্ট্রমন্ত্রীর পত্মী সেলিনা মোমেন, হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায়, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, বিএমএ সিলেটের সভাপতি ডা. রোকন উদ্দিন আহমদ, ওসমানী হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) আবুল কালাম আজাদ, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু তাহের মো. শোয়েব, সিনিয়র সাংবাদিক ইকরামুল কবীর, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল, হাসপাতালের আবাসিক নিউরো সার্জন ডা. আসাদুজ্জামান জুয়েল, বেসরকারী হাসপাতাল ও ক্লিনিক এসোসিয়েশনের সভাপতি ডা. নাসিম হোসেন, সেবা তত্তাবধায়ক রেনুয়ারা বেগম, বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন ওসমানী মেডিকেল কলেজ শাখার সভাপতি শামীমা নাসরিন, সাধারণ সম্পাদক ইসরাইল আলী সাদেক, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতির সভাপতি শাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক আবুল খায়ের, ৪র্থ শ্রেণী কর্মচারী সমিতির সভাপতি আবদুল জব্বার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
রজত কান্তি চক্রবর্তী সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: মোস্তাক আহমদ।। ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ দিলোয়ার হোসেন ।I মহিলা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: .........................
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 ... 01304006014 dailyhumanrightsnews24@gmail.com
JS security