Sun. Oct 2nd, 2022

আদমদীঘি প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে কর্মবিরতি


আদমদীঘি (বগুড়) প্রতিনিধি :  দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীরা পাঁচ দফা দাবি আদায়ের লক্ষ্যে  বগুড়ার আদমদীঘি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কর্মচারীরা কর্মবিরতি কর্মসুচী পালন করছে। গত  ১২ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তাদের অফিসের সামনে দাঁড়িয়ে এই কর্মবিরতি পালন চলবে।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আওতাধীন সংযুক্ত সকল কর্মকর্তা কর্মচারী কল্যাণ পরিষদের ব্যানারে গত সোমবার থেকে আদমদীঘি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয়ে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন শুরু হয়েছে। এসময় উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত সেবা গৃহিতারা প্রকল্প বাস্তবায়ন অফিসে সাধারণ মানুষ সেবা না পেয়ে ফিরে যেতে দেখা গিয়েছে।
আদমদীঘি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আমির হোসেন বলেন,  দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ কার্যকর হয়েছে প্রায় এক যুগ আগে। অথচ এর আওতায় কর্মরত জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা (ডিআরআরও) এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের (পিআইও) জনবল কাঠামো ও নিয়োগবিধি এখনও অনুমোদন হয়নি। পদ দুটি আপগ্রেডেশন প্রস্তাবও পড়ে আছে মন্ত্রণালয়ে। ফলে ডিআরআরও- পিআইওরা কাঙ্খিত আর্থিক সুবিধা পাচ্ছেনা। তাই দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কার্যক্রম সুষ্ঠভাবে টিকিয়ে রাখার স্বার্থে এ কর্মবিরতি কার্যক্রম পালন করা হচ্ছে। #
         আদমদীঘিতে ইউনিয়ন ভুমি কর্মকর্তার বিরুদ্ধে নামজারি সংশোধনের নামে অর্থ গ্রহনের অভিযোগ
আদমদীঘি (বগুডা) প্রতিনিধি : নামজারী সংশোধনের  নামে ২৬ হাজার টাকা র্অথ গ্রহনের  অভিযোগ উঠেছে সান্তাহার ইউনিয়ন ভূমি অফিসের উপ সহকারী র্কমকর্তা  মশিউর রহমান  ও অফিস সহায়ক  জামাল উদ্দীনরে বিরুদ্ধে। গত ১২ সেপ্টেম্বর  সোমবার  উপজলো সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড ) বরাবর একটি লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী মজিবর রহমান।
অভিযোগ সুত্রে জানাযায়, আদমদীঘির দমদমা গ্রামের মৃত আফাজ উদ্দীনের ছেলে ফজলে আমিন ফটিক ও তার মৃত ভাইয়ের স্ত্রী আফরোজা বেওয়া তাদের নিজাংশ ও দলিলসুত্রে মালিক হয়ে, ১৮/১৯ অর্থ বছরের ১২৩৯ ও ১০৮৭ নং নামজারী (খারিজ)  করে ১৪২৬ সন পর্যন্ত খাজনা পরিশোধ করে দখলভোগ করিয়া আসছিলেন। তাদের এক ওয়ারীশ উক্ত দুটি খারিজ কেস বাতিলের জন্য ২০২০ সালে উপজেলা ভুমি কমিশনার বরাবর মিস কেস দাখিল করেন।  তৎকালিন সময়ে উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মিসকেস পর্যালোচনা করে ১২৩৯ ও ১০৮৭ নং খারিজ কেস বাতিল করে মুল হোল্ডিংয়ে জমি ফেরত দেয়ার আদেশ প্রদান করেন।
এদিকে পূর্বের খারিজের মালিক ফজলে আমিন তার ভাই বউ আফরোজা বেওয়া ও চাচাতো ভাই মজিবর রহমানসহ এ সম্পর্কে জানার জন্য সান্তাহার ইউনিয়ন ভুমি অফিসের উপ সহকারি ভুমি কর্মকর্তা (তহশীলদার) মশিউর রহমানের নিকট গেলে বাতিল হওয়া ২ টি খারিজ কেস সংশোধন করে দিবে বলে ভুক্তভোগিদের নিকট ৫০ হাজার টাকা চুক্তি করেন সান্তাহারের উপ সহকারি ভুমি কর্মকর্তা (তহশীলদার) মশিউর রহমান ও তার অফিস সহায়ক জামাল উদ্দীন। ভুক্তভোগীরা চুক্তির ৫০ হাজার টাকার মধ্যে ২০২০ সালে ১০ হাজার ও ২১ সালে ১৬ হাজার টাকা মোট ২৬ হাজার টাকা প্রদান করেন তহশীলদার মশিউর রহমানের নিকট প্রদান করার পর থেকে নামজারী (খারিজ) সংশোধন না করে  কালক্ষেপেন করতে থাকে। গত  এক বছরেও  নামজারী (খারিজ) সংশোধন না হওয়ায় উক্ত  টাকা ফেরত চাইলে তহশীলদার টাকা ফেরত না দিয়ে বিভিন্ন ভাষায় গালিগালাজ করেন। এঘটনায় ভুক্তভোগী মজিবর রহমান নিরুপায় হয়ে গত ১২ সেপ্টেম্বর উপজেলা সহকারি কমিশনার ভুমি (এসিল্যান্ড) বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন। উপজেলা ভুমি অফিস সহায়ক হাসান আলী অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করে বলেন, তাদের অভিযোগ ডাক ফাইলের মাধ্যমে স্যারের নিকট দেওয়া রয়েছে। সান্তাহার ভুমি অফিসের উপ সহকারি ভুমি কর্মকর্তা তহশীলদার মশিউর রহমান ও অফিস সহায়ক জালাল উদ্দীনের সাথে মোবাইল যোগাযোগ করলে তারা টাকা গ্রহনের কথা অস্বীকার করে বলেন, সরকারি বিধি মোতাবেক নামজারি বাতিল হয়েছে। সংশোধনের জন্য কোন অর্থ গ্রহন করা হয়নি। উপজেলা নির্বাহি অফিসার ও উপজেলা সহকারী কমিশনার ভুমি (ভারপ্রাপ্ত ) শ্রাবনী রায় জানান. অভিযোগ পত্র পেলে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহন করা হবে।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com