Sun. Oct 2nd, 2022

টমেটো ফিভার/টমেটো ফ্লু/Hand Foot Mouth Disease”


md samim Ahmad patuakali 
টমেটো ফ্লু নামক নতুন রোগ ভারতে আতঙ্ক ছড়াচ্ছে। কেরালা, উড়িষ্যা সহ কয়েকটি রাজ্যে প্রথম এই রোগের অস্তিত্ব পাওয়া গেছে বলে ধারনা করা হচ্ছে। তবে আশার কথা হলো ল্যব পরীক্ষায় দেখা গেছে এটি Enterovirus group এর Coxsackie virus এর’ই একটা ভেরিয়েন্টস, যেটি Hand Foot Mouth disease(HFMD) নামেই পরিচিত।
HFMD এ সাধারণত ৬ মাস থেকে ৫ বছরের মধ্যে হলেও টমেটো ফ্লু ৬ মাসের নিচে এবং ৫ বছরের বেশি বয়সি বাচ্চাদের মধ্যেও দেখা যাচ্ছে। গেল সপ্তাহে চেম্বার এবং হাসপাতাল মিলিয়ে বেশ কয়টি এই রোগে আক্রান্ত বাচ্চা পেয়েছি যাদের বয়স ৫ বছরের বেশি, ৬ মাসের কম বয়সি বাচ্চা  এই রোগে আক্রান্ত হতে এখনো দেখিনি।
এই রোগে আক্রান্ত বাচ্চাদের প্রথম ১-২ দিন জ্বর থাকে, তারপর  শরীরের কিছু কিছু স্থান যেমন হাতের তালু, পায়ের তালু, মুখের ভেতর, হাঁটু, কনুই, পাছার উপর লাল গোটার মতো উঠে, ক্রমান্বয়ে ১-২ দিনের মধ্যেই সেগুলি লাল ফোসকাতে রুপ নেয়- যেগুলি দেখতে টমাটোর রংয়ের মত কিন্তু টমাটোর সমান বড় নয়। মুখের ভেতরে আক্রান্ত হলে অনেক সময় বাচ্চা সম্পুর্ণ খাওয়া বন্ধ করে দিতে পারে। গায়ে ব্যথার জন্য খুব কান্নাকাটি করতে পারে। এধরনের লক্ষণ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হবেন। খুব খারাপ অবস্থা হলে অনেক সময় হাসপাতালে ভর্তিরও প্রয়োজন হতে পারে।
যেহেতু এটি ছোঁয়াচে রোগ, তাই এটির প্রাদুর্ভাব ঠেকাতে আক্রান্ত বাচ্চাকে অন্য বাচ্চাদের সংস্পর্শে আসতে দেয়া যাবেনা। বড়রা এই রোগে আক্রান্ত না হলেও ছড়াতে পারেন খুব সহজেই। তাই আক্রান্ত বাচ্চার মা অন্য কোন ছোট বাচ্চাকে কোলে নিবেন না। বাইরে থেকে গৃহে ফিরলে অবশ্যই হাত না ধুয়ে বাচ্চাদের স্পর্শ করা যাবেনা। 
HFMD বা টমাটো ফ্লু হলে ভয়ের কিছু নেই। সঠিক সময়ে সঠিক চিকিৎসা পেলে ৭- ১০ দিনের মধ্যেই এটি সম্পুর্ণ সেরে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com