Sun. Oct 2nd, 2022

খুলনার কয়রায় জনশুমারী ও গৃহগণনা সপ্তাহ শুরু


গাজী নজরুর ইসলাম, খুলনা জেলা প্রতিনিধিঃ
সমগ্র বাংলাদেশের ন্যায় খুলনার কয়রাতে ও দেশে প্রথম ডিজিটাল জনশুমারী ও গৃহগননা সপ্তাহ শুরু হয়েছে। এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি কার্যক্রম পরিচালিত হচ্ছে।
আজ বুধবার ১৫ থেকে ২১ জুন সপ্তাহব্যাপী জনশুমারি ও গৃহগণনার মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগননা সপ্তাহ শুরু সম্পর্কে জানতে চাইলে আমাদী (০৩) জোন অফিসার মোঃ শাহিন মাহমুদ জানানসকাল ৮টা থেকে শুমারীর সার্ভারে গননাকারীরা তথ্য প্রেরণ করছে, এবারই প্রথম  ট্যাবের মাধ্যমে তথ্য এন্ট্রি হচ্ছে তাই শুদ্ধ ও নির্ভুল ভাবে কাজ করার লক্ষে জোনের প্রতিটি গননা এলাকায় গিয়ে তথ্য সংগ্রহকারীদের ট্যাবে খানা ও ব্যক্তি মডিউল সঠিক হয়েছে কিনা যাচাই-বাছাই করে সার্ভারে প্রেরণ করছি এবং স্ব-স্ব সুপারভাইজারকে দিক নির্দেশনা দিয়ে যাচ্ছি।
তথ্য সংগ্রহকারীরা গননা করতে যেয়ে ট্যাবে  তথ্য প্রযুক্তিগত কোন সমস্যা হয়েছে কিনা জানতে চাইলে বাগালী (০৪) জোনের আইটি অফিসার এস.এম মনিরুল ইসলাম জানান সকাল থেকেই আমরা জোনের প্রতিটা গননাকরীর কাছে গিয়েছি তবে জায়গা বিশেষ নেটওয়ার্ক জনিত সমস্য ছাড়া তথ্য এন্টি করতে যেয়ে অন্য কোন সমস্যা এ পর্যন্ত হয়নি, তবে নেটওয়ার্ক পেলেই স্বয়ংক্রিয়ভাবে সব তথ্য আপলোড হয়ে যাচ্ছে। 
কয়রা উপজেলা জনশুমারী ও গৃহগননার সম্বনয়কারী মনোজ কুমার মন্ডল জানান আমাদী ইউনিয়নে ২৮টি মৌজায় ১৬ জন সুপারভাইজারের অধীনে ৮৯ জন গণনাকারী, বাগালী ইউনিয়নে ২৮ টি মৌজায় ১৬ জন সুপারভাইজারের অধীনে ৯২ জন গণনাকারী ৷মহেশ্বারীপুর ইউনিয়নে ১৩ জন সুপারভাইজারের অধীনে ৭৮ জন গণনাকারী, মহারাজপুর ইউনিয়নে ১৪ জন সুপারভাইজারের অধীনে ৮৪ জন গণনাকারী, কয়রা সদর ইউনিয়নে ১৬ জন সুপারভাইজারের অধীনে ৯২ জন গণনাকরী, উত্তর বেদকাশি ইউনিয়নে ৭ জন সুপারভাইজারের অধীনে ৩৭ জন গণনাকারী, ও দক্ষিণ বেদকাশি ইউনিয়নে ৮ জন সুপারভাইজারের অধীনে ৪৭ জন গণনাকরীএবং প্রতিটি জোনে একজন করে জোনাল অফিসার ও একজন করে আইটি অফিসার জনশুমারি ও গৃহগননা বাস্তবায়ন করতে মাঠ পর্যয়ে নিরালস কাজ করছে। 
উল্লেখ্য যে, ১৫ থেকে ২১ জুন রাত ১২টা পর্যন্ত সপ্তাহব্যাপী জনশুমারি ও গৃহগণনার মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ করবে, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি ও গৃহগননা পরিচালনা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com