Thu. Jun 17th, 2021

বিবাহ রেজিষ্ট্রার সমিতির সিলেট বিভাগীয় সদস্য সম্মেলন ও অভিষেক অনুষ্ঠান সম্পন।

মোস্তাক আহমদ সিলেট থেকে:

সিলেট বিভাগীয় ম্যারিজ রেজিষ্ট্রার সমিতির উদ্যোগে বিভাগীয় সদস্য সম্মেলন ও অভিষেক অনুষ্ঠান-(কতিপয় প্রস্তাবনা) ২৯ সেপ্টম্বর ১৮ (শনিবার) সিলেটে কবি নজরুল ইসলাম অডিটরিয়ামে অনুস্টিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়ের মাননীয় প্রতি মন্ত্রী আলহাজ্ব এম,এ মান্নান এম পি,

সমিতির ভারপ্রাপ্ত সভাপতি জনাব কাজী মাওলানা মোহাম্মদ আব্দুল জলিলের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক কাজী মাওলানা মোহাম্মদ মঈনুল ইসলাম পারভেজ’র সঞ্চালনায় সভার কাজ শুরু হয় এতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কাজী মাওঃমোহাম্মদ আব্দুল মুকিত,

সম্মেলন ও অভিষেক অনুষ্টানের কতিপয় প্রস্তাবনা-

(১) নিকাহনামা সহ অন্যান্য জরুরী রেকর্ডপত্র নিকাহ ও তালাক রেজিস্ট্রারগণের নিজ নিজ অফিসে সংরক্ষণের ব্যবস্হা গ্রহণ।

(২) প্রত্যেক নিকাহ রেজিস্ট্রার(কাজী সাহেব) কে ন্যূনতম একজন সহকারী নিয়োগ দেয়ার সুযোগ প্রদান করা।

ইতোপূর্বে পরিপত্র জারি করা হয়েছে নিকাহ ও তালাক রেজিস্ট্রার(কাজী সাহেব) কোন সহকারী রাখতে পারবেন না। আমরা এ ক্ষেত্রে বলতে চাই একজন কাজী সাহেব যে কোন সময় অসুস্হ হয়ে যেতে পারেন, কোন ইমার্জেন্সী কারণে স্টেশন লিভ করতে পারেন এবং একই সময় দুই/তিনটি বিবাহ অনুষ্টিত হতে পারে যা একজন নিকাহ ও তালাক রেজিস্ট্রার(কাজী সাহেবের পক্ষে একা সমাধান শুধু কষ্টসাধ্য নয় বরং অসম্ভবও বটে।

তাই মানবিক দৃষ্টিকোণ থেকে প্রত্যেক নিকাহ ও তালাক রেজিস্ট্রার(কাজী সাহেব) কে কমের পক্ষে একজন করে সহকারী রাখার সুযোগ প্রদান করা একান্ত প্রয়োজন।

(৩) রেজিস্ট্রেশনের ফিসের হার বৃদ্দি করণ।

(৪) নিকাহ ও তালাক রেজিষ্ট্রারগণকে মোবাইল কোর্টের আওয়তামুক্ত রাখা।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতি মন্ত্রী জনাব আলহাজ্ব এম,এ মান্নান এমপি বলেন- ম্যারিজ রেজিস্ট্রারগণের (কাজী সাহেবদের) প্রস্তাবনার বিষয়-বস্তুগুলো অত্যান্ত গুরুত্বপূর্ণ ও বাস্তব সম্মত এবং সময়োপযোগী।

কিন্তু এসকল দাবী-দাওয়া বাস্তবায়নের জন্য আদেশ বা নির্দেশ দেয়ার কোন বিধান আমাদের নেই।

এজন্য ম্যারিজ রেজিস্ট্রারদের (কাজী সাহেবদের) প্রস্তাবনার ন্যায্য দাবী-দাওয়া গুলো মহান জাতীয় সংসদে উত্ত্বাপন করাবো।

কেননা কাজী সাহেবগণ আমাদের সামাজ ব্যবস্তায় একটি শিক্ষিত ও সম্মানিত সমাজ। এজন্য আমি আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবো যাতে কাজী সাহেবদেরকে আরোও একটু সম্মানি স্হানে নিয়ে আসতে পারি।

বিশেষ করে ম্যারিজ রেজিস্ট্রাদের(কাজী) সহকারী নিয়োগের প্রয়োজনীতা আছে,কারণ একা পক্ষে কোন কাজ করা অনেক কষ্টকর। কেননা বাংলাদেশের প্রতিটি সরকারী কিংবা বেসরকারী অফিস-আদালতে অফিস সহায়ক থেকে শুরু করে বিভিন্ন শ্রেনী পেশার কর্মকর্তা-কর্মচারীগণ রয়েছেন।তার পরও অনেক ক্ষেত্রে অনেকে দ্বিধাদ্বন্দ্বে পড়তে হয়।

সর্বক্ষেত্রে আমরা প্রত্যেকে লক্ষ রাখতে হবে যেন কারো দ্বারা বাল্য বিবাহ সংঘটিত না হয়। সকলে মিলে বাল্য বিবাহকে না বলি এবং একটি সুন্দর সমাজ ও রাষ্ট্র উপহার দেই।

পরিশেষে, সরকারের উন্নয়নের বিভিন্ন দিক আলোচনা করে বলেন- বর্তমান সরকারে সময় শেষ লগ্নে।কিন্তু উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচন পুরোরায় এই সরকারকে বিজয়ী করতে হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন জনাব মৃনাল কান্তি দেব, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), সিলেট, জনাব জয়দেব ভদ্র, অতিরিক্ত ডিআইজি সিলেট রেন্জ, বাংলাদেশ পুলিশ সিলেট, জনাব অাবু সাফায়েত মোঃ শাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সিলেট, জনাব সৈয়দ ফজলুল করিম, সাবেক এআইজি বাংলাদেশ পুলিশ। জনাব মতিউর রহমার, জেলা রেজিস্ট্রার, মৌলভীবাজার, জনাব কাজী মাওঃ অাব্দুস সামাদ, যুগ্ন সাধারণ সম্পাদক অত্র সমিতি, কাজী জয়নুল ইসলাম মুনিম, যুগ্ন সাধারণ সম্পাদক, কাজী মাওঃ অাব্দুল মান্নান, যুগ্ন সাধারণ সম্পাদক, কাজী মাও: এডঃ মঈন উদ্দিন আহমদ,সহ সভাপতি, জনাব কাজী অাব্দুল জলিল খান, সাংগঠনিক সম্পাদক, কাজী মাওঃ জমিরুল ইসলাম মমতাজ, সহ সাংগঠনিক সম্পাদক, কাজী মাওঃ রফিক অাহমদ প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com