Sun. Oct 24th, 2021

ফেঞ্চুগঞ্জের মর্নিং বার্ড ডায়াগনস্টিক সেন্টারের ভুল রিপোর্ট প্রদান

দৈনিক মানবাধিকার সংবাদ ডেস্ক::

ফেঞ্চুগঞ্জে ব্যাঙের ছাতার মতো যত্রতত্র গড়ে উঠেছে ডায়াগনস্টিক সেন্টার। মানহীন এসব ডায়াগনস্টিক সেন্টারে নেই কোনো উন্নত মানের ল্যাব এবং দক্ষ টেকনিশিয়ান। অদক্ষ টেকনিশিয়ান দ্বারা পরিচালিত এসব ডায়াগনস্টিক সেন্টার প্রতিনিয়ত ভুল রিপোর্ট দিয়ে যাচ্ছে। এমন-ই একটি ঘটনা ঘটেছে ফেঞ্চুগঞ্জ উপজেলার ২নং মাইজগাঁও ইউনিয়নের বৃহত্তর নূরপুর গ্রামের (ফকিরপাড়া) মৃত সজ্জাদ আলীর স্ত্রী ও ইসলামিক ফাউণ্ডেশন ফেঞ্চুগঞ্জের মডেল কেয়ারটেকার এনাম রহমানের মাতা মোছাঃ কুতুবুন নেছার সাথে। গত রবিবার (৩০/০৫/২১ইং) ব্লাড টেস্ট করার জন্য এনাম রহমান তার মাকে নিয়ে যান ফেঞ্চুগঞ্জ উপজেলা রোডে অবস্থিত মর্নিং বার্ড ডায়াগনস্টিক সেন্টারে।আনোয়ার হোসাইনের স্বাক্ষরিত রিপোর্টে দেখা যায় কুতুবুন নেছার রক্তের গ্রুপ ‘বি পজিটিভ। ব্লাড দেয়ার জন্য ০১/০৬/২১ইং কুতুবুন নেছাকে ভর্তি করা হয় সিলেট নগরীর ইবনে সিনা হাসপাতালে। ক্রস ম্যাচিং এর সময় রক্তের গ্রুপ ম্যাচিং না হলে সন্দেহ দেখা দেয়। ইবনে সিনা হাসপাতালে পূনরায় রক্তের গ্রুপ পরিক্ষা করা হলে দেখা যায় কুতুবুন নেছার রক্তের গ্রুপ ‘বি নেগেটিভ’। নিশ্চিত হওয়ার জন্য আবার পরীক্ষা করা হয় পপুলার ডায়াগনস্টিক সেন্টারে,সেখানেও কুতুবুন নেছার রক্তের গ্রুপ আসে ‘বি নেগেটিভ ‘।ভুল রিপোর্ট প্রসঙ্গে জানতে চাইলে ফেঞ্চুগঞ্জ মর্নিং বার্ড ডায়াগনস্টিক সেন্টারের ল্যাব টেকনিশিয়ান তন্ময় বলেন,আমরা দুইবার টেস্ট করেছি, আমাদের টেস্টে ‘বি পজিটিভ ‘ রিপোর্ট এসেছে। তিনি বলেন বিগত পনেরো বছর ধরে কাজ করছি এরকম ভুল কখনো হয়নি।এক পর্যায়ে তিনি বলেন মেডিসিন রিয়েজেন্ট এর কারণে এরকম ভুল হতে পারে। এ বিষয়ে জানতে চেয়ে রিপোর্টে স্বাক্ষরকারি আনোয়ার হোসাইনের মোবাইল নাম্বারে ফোন দিলে ফোন বন্ধ পাওয়া যায়।
ভুক্তভোগী মোছাঃ কুতুবুন নেছার ছেলে এনাম রহমান বলেন মর্নিং বার্ড ডায়াগনস্টিক সেন্টারের ভুল রিপোর্টের কারণে আমার মা মারাও যেতে পারতেন। তিনি বলেন আমি ডায়াগনস্টিক সেন্টারের রিপোর্ট সহ সিলেট জেলার সিভিল সার্জন ডা:প্রেমানন্দ মন্ডল ও ফেঞ্চুগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা রাখি আহমেদের কাছে লিখিত অভিযোগ দায়ের করবো।
এ প্রসঙ্গে জানতে চাইলে সিলেটের সিভিল সার্জন ডা: প্রেমানন্দ মন্ডল বলেন মানুষের রক্তের গ্রুপ কখনো পরিবর্তন হয় না।ভুক্তভোগী পরিবার ডায়াগনস্টিক সেন্টারের রিপোর্ট সহ লিখিত অভিযোগ দায়ের করলে তদন্ত সাপেক্ষ্য আমি আইনানুগ ব্যবস্থা গ্রহন করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

তাজা খবর

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: দিলুয়ার হোসেন।। ব্যবস্থাপনা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: মোঃ ছাদিকুর রহমান (তানভীর)
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 dailyhumanrightsnews24@gmail.com