Sat. Nov 28th, 2020

পটুয়াখালীর উপকূলবর্তী এলাকা গলাচিপা উপজেলায় ধানের ফলন ভাল না হওয়ায় কৃষকদের আহাজারি

নিজস্ব প্রতিনিধি :-মোঃ শামীম হাওলাদার গলাচিপা (পটুয়াখালী) পটুয়াখালী জেলার উপকূলবর্তী গলাচিপা উপজেলা সহ বিভিন্ন ইউনিয়নে ও চর অঞ্চলে ঘুরে জানা যায় ! এবছর কৃষিজীবী মানুষের মুখে হাসি নেই আছে শুধু আহাজারি হাহাকার ও আতঙ্ক বিরাজ করছে ! বাংলাদেশের কৃষিজীবী মানুষের প্রধান্য কৃষি হল ধান রোপন করা ! কিছুদিন পূর্বে একটানা বারোদিন অজস্র পরিমাণ বৃষ্টি ও পানিবন্য হয় ! তাতে খাল বিল সহ নদীর পানি বৃদ্ধি পায় ! পানি বেড়ে যাওয়ায় কৃষিফসল ধানের ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় ! সেখানে ধানের ভাল ফলন নেই বলেই চলে. তারা তখন চিন্তিত হয়ে পরেছেন. তাদের একমাত্র উপার্জন হল ধান ! সেই ফসলি ধান যদি ঘরে উঠার আগেই কৃষিভূমিতে বসে অতিরিক্ত পানি হওয়ার কারনে রোপন ধানের ছড়া সুয়ে পড়ে প্রায় ধানই চিটা হয়ে যায় ! তখন কৃষকদের ভবিষ্যৎ নিয়ে চলে আসে নানা ধরনের চিন্তা ! কিভাবে চলবে সামনের বছরটি কৃষকদের পরিবার গুলো ! কিভাবে চলবে ছেলে মেয়েদের লেখাপড়ার খরচ.কিভাবে সংসার চলবে ! এনিয়ে অনেক চিন্তা দেখা যায় কৃষকদের মাঝে ! বতর্মানে অনেক যায়গায়ই দেখা যায় কৃষিজাত ফসল ধান পেকে গিয়েছে.অনেক কৃষক ধানকেটে বাড়িতে উঠানো হয়েছে এবং ধান রোপণের আনুমানিক দুই শত চল্লিশ শতাংশ ভূমিতে ধানের চিটা যেরে ফালিয়ে মাএ পনোরো থেকে পচিশ মন ধান পাওয়া গেছে ! যা ঐ জমিতে ধানের জন্য ওষুধ ও সার সহ নানা ধরনের ব্যায় করা হয়েছে যা ঐ পাওয়া ধানের তিন গুন ! তাই অএ উপকূলবর্তী এলাকার কৃষকদের মধ্যে আহাজারি ও কান্নায় গোটা উপজেলায় আকাশ বাতাস ভারি হয়েগেছে ! তাই বতর্মান সরকারের কৃষি মন্ত্রণালয়ের কাছে সকল কৃষকদের এই ক্ষতি কাটিয়ে উঠার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার অনুরোধ রইল ! তাই এই শ্লোগান সামনে রেখে বর্তমান সরকার এগিয়ে চলুক. কৃষক বাচলে দেশ বাচবে দেশ বাচলে জনগণ বাচবে !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
রজত কান্তি চক্রবর্তী সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: মোস্তাক আহমদ।। ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ দিলোয়ার হোসেন ।I মহিলা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: .........................
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 ... 01304006014 dailyhumanrightsnews24@gmail.com
JS security