Sat. Oct 31st, 2020

মোংলায় খাদ্য দিবসের সংলাপে বক্তারা সুন্দরবনে বিষ প্রয়োগে মাছ নিধন এবং সাগর লুট রুখতে হবে

মোঃএরশাদ হোসেন রনি, মোংলা   প্রাণিজ আমিষের আধার সুন্দরবনে বিষ প্রয়োগে মাছ নিধন এবং সাগরের মৎস সম্পদ লুট রুখে দেয়ার আহ্বান জানিয়ে মোংলায় বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে নানা কর্মসুচি পালিত হয়েছে। খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক ( খানি ) বাংলাদেশ, পশুর রিভার ওয়াটারকিপার এবং গঠনথর আয়োজনে ১৬ অক্টোবর শুক্রবার সকালে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে মানববন্ধন ও সংলাপ অনুষ্ঠিত হয়।
শুক্রবার সকাল ১১টায় মোংলা প্রেসক্লাবে মৎস্যজীবি-বনজীবি এবং কৃষিজীবিদের অংশগ্রহণে প্রানিজ আমিষের আধার সুন্দরবনে বিষ প্রয়োগে মাছ নিধন এবং সাগর লুট বন্ধে করণীয় শীর্ষক সংলাপে সভাপতিত্ব করেন খানি সদস্য পশুর রিভার ওয়াটারকিপার মোঃ নূর আলম শেখ। সংলাপে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মোংলা সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ গোলাম সরোয়ার, সহকারি কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশী, উপজেলা কৃষি অফিসার অনিমেষ কুমার বালা ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এ জেড এম তৌহিদুর রহমান। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যক্ষ আবু সাইদ খান, অধ্যক্ষ মোঃ সেলিম, প্রভাষক মাহবুবুর রহমান, প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস, গঠনথর অপূর্ব রায়, জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ হাওলাদার, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার কমলা সরকার, নাজমুল হক, মাহারুফ বিল্লাহ প্রমূখ। সংলাপে বক্তারা দেশের সকল নাগরিকের জন্য জীবিকার নিশ্চয়তা এবং খাদ্য ও পুষ্টি অধিকার নিশ্চিত করার জন্য খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবী জানান। বক্তারা আরো বলেন বাংলাদেশে ৬০ শতাংশ নারী কোন না কোন অপুষ্টিজনিত জটিলতায় ভুগছেন। ১৯৯৭ সালে দেশের ৬০ শতাংশ শিশু খর্বাকৃতির ছিলো, ২০১৮ সালে তা নেমে আসে ৩১ শতাংশে। তারপরও বৈশ্বিক প্রেক্ষাপটে খর্বাকৃতির শিশু জন্মের হার এখনও বাংলাদেশে বেশি। এর মূল কারন শিশুর মায়ের জন্য পুষ্টিকর খাবার নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। বক্তারা তাই সকল মানুষের খাদ্য এবং পুষ্টি নিশ্চিত করার জন্য খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবী জানান। সংলাপের আগে সকাল ১০টায় খানি, গঠন এবং পশুর রিভার ওয়াটারকিপারের আয়োজনে মোংলার চৌধুরীর মোড়ে একই দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
রজত কান্তি চক্রবর্তী সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: মোস্তাক আহমদ।। ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ দিলোয়ার হোসেন ।I মহিলা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: .........................
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 ... 01304006014 dailyhumanrightsnews24@gmail.com
JS security