Fri. Sep 18th, 2020

অসুস্থ বৃদ্ধাকে হাসপাতালে নিলেন বানারীপাড়া থানার ওসি শিশির কুমার পাল

সুমন খান বরিশাল বানারীপাড়া:

 মানুষ মানুষের জন্য,জীবন জীবনের জন্য’ প্রখ্যাত সঙ্গীত শিল্পি ভূপেন হাজারিকার চিরায়ত মানবিক এ গানের বাস্তবরূপ খুঁজে পাওয়া যায় বানারীপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শিশির কুমার পালের মানবিক গুনাবলীর মাঝে। তিনি কখনও রাস্তার পাশে বসে থাকা অসহায় মানসিক ভারসাম্যহীন (পাগল) ব্যাক্তিকে অন্ন ও বস্ত্র তুলে দিয়ে, কখনও গভীর রাতে শীতার্তদের বাড়ি বাড়ি গিয়ে শীত বস্ত্র বিতরণ করে,কখনও অসুস্থ অসহায় রোগীর চিকিৎসার ব্যবস্থা করে আবার কখনও দরিদ্র মেয়েকে বিয়ের ব্যবস্থা করে কন্যা দায়গ্রস্থ পিতাকে দায়মুক্ত করে দিয়ে মানুষের জন্য তার অকৃত্রিম দরদ ও ভালোবাসার চিত্র ফুটিয়ে তোলেন।

এরই ধারাবাহিকায় বৃহস্পতিবার শৈত্য প্রবাহের রাতে তিনি কম্বল নিয়ে হাজির হন পৌর শহরের ১ নং ওয়ার্ডের হতদরিদ্রদের আবাসস্থল আবাসনে। সেখানে শীতার্তদের মাঝে কম্বল বিতরণের সময় কয়েকজন তার কাছে শাড়ি-লুঙ্গির আবদার করলে তিনি পরের দিন শুক্রবার তাদের থানায় আসতে বলেন। তার কথা মতো শুক্রবার সকালে স্বামীসহ সব হারানো হতদরিদ্র নিঃসন্তানী বিজয়া রাণী চক্রবর্তী (৭০) সহ চার জন থানায় এলে তিনি তাদের হাতে শাড়ি ও লুঙ্গি তুলে দেন।

এসময় বৃদ্ধা বিজয়া রাণী চক্রবর্তী ওসিকে তার অসুস্থতার কথা জানান। ওসি শিশির কুমার পাল নিজের মায়ের মতো পরম যত্নে তাকে তার গাড়িতে করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গিয়ে ভর্তি করে খাবার সহ প্রয়োজনীয় ঔষধ কিনে দেন। এরপর সার্বক্ষনিক তার খোঁজ খবর নিতে থাকেন।

শনিবার সন্ধ্যায় পুনরায় তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খোঁজ নিতে গেলে কিছুটা সুস্থ হয়ে ওঠা বৃদ্ধা বিজয়া রাণী চক্রবর্তী তাকে কাছে পেয়ে আবেগআপ্লুত হয়ে মাথায় হাত বুলিয়ে আশীর্বাদ করতে থাকেন। এ দৃশ্য দেখে পাশের বেডে চিকিৎসারত দরিদ্র আরও এক নারী অর্থের অভাবে সুচিকিৎসা নিতে না পারার কথা তাকে জানালে তিনি তাকেও সার্বিক সহায়তার আশ্বাস দেন। এর আগে ওসি শিশির কুমার পাল উজিরপুর থানা সহ যখন যেখানে দায়িত্ব পালণ করেছেন সেখানেই তিনি অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন, বাড়িয়ে দিয়েছেন অকৃপন সহায়তার হাত।এছাড়াও বানারীপাড়া থানায় সম্প্রতি যোগদান করেই থানার মসজিদে কার্পেটের ব্যবস্থা করে মুসল্লীদের শীতের মধ্যে নামাজ আদায়ের কষ্ট লাঘব করে দিয়ে তিনি যে একজন অসাম্প্রদায়িক চেতনার মানুষ তার প্রমান দিয়েছেন।

এদিকে শুক্রবার বানারীপাড়া পৌর শহরে অর্থাভাবে জগদিশ নামের এক সংখ্যালঘু ব্যাক্তির সৎকার করতে পারছিলেন না তার পরিবার। কেন্দ্রীয় হরিসভা মন্দিরে লাশ রেখে তার ছেলে সহ স্বজনরা যখন চোখে অমানিশার অন্ধকার দেখছিলেন সে সময় সেখানে হাজির হন থানার এএসআই জাহিদুল ইসলাম । অর্থ সহায়তা করে ব্যবস্থা করেন তার সৎকারের। ওসি শিশির কুমার পাল ও এএসআই জাহিদুল ইসলামদের এ মানবিকতা গোটা পুলিশ সদস্যদের ভাবমূর্তি উজ্জ্বল থেকে উজ্জ্বলতর করে তুলছে।

পাল্টে দিচ্ছে পুলিশের ওপর মানুষের পূর্বের নেতিবাচক ধারণা । দিন দিন পুলিশ যে জনগনের প্রকৃত সেবক ও মানবিক হয়ে উঠছে তার জলন্ত ও অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করে চলছেন ওসি শিশির কুমার পাল ও এ এসআই জাহিদুল ইসলামরা। আর তাদের এ মহৎ কাজকে সাধুবাদ জানিয়েছেন এলাকার সচেতন মহল।এ প্রসঙ্গে বানারীপাড়া থানার অফিসার ইনচার্জ(ওসি) শিশির কুমার পাল বলেন জন্মের প্রকৃত বন্ধু মৃত্যু। দুই দিনের এ দুনিয়ায় মানুষের জন্য কিছু করতে পারাই প্রকৃত ধর্ম। অর্থকরি, ধন সম্পদ ও পরিবার পরিজন কিছুই সঙ্গে যাবে না, মানুষের কল্যাণে কিছু করে যেতে পারলে সেটুকুই শুধু মৃত্যুর পরে পাথেয় হবে। তাই আমৃত্যু মানব কল্যাণে ব্রতী থাকতে চাই। আর এটাই আমার প্রত্যয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
রজত কান্তি চক্রবর্তী সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: মোস্তাক আহমদ।। ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ দিলোয়ার হোসেন ।I মহিলা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: .........................
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 ... 01304006014 dailyhumanrightsnews24@gmail.com
JS security