Fri. Sep 18th, 2020

মুক্তিযোদ্ধাদের নিয়ে রাজাকারদের তালিকা তৈরি করা হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী

মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বীর মুক্তিযোদ্ধার নাম রাজাকারদের তালিকায় আসবে তা অসম্মানজনক। এজন্য দুঃখ প্রকাশ করছি। আগামীতে মুক্তিযোদ্ধাদের নিয়ে রাজাকারদের তালিকা তৈরি করা হবে।

বৃহস্পতিবার দুপুরে জেলার ১১টি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন ও বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময়য় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সদর উপজেলা অডিটোরিয়ামে জেলা প্রশাসন এ মতবিনিময় সভার আয়োজন করে।

ভুয়ায় ভরা, ওদের দাপটও বেশি- এমন মন্তব্য করে মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, আমরা পরাজয় মানতে রাজি না। আগামী জানুয়ারি মাসে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করা হবে। এরপর ২ মাসের মধ্যে সংশোধনের সময় দেয়া হবে। ছবিসহ মুক্তিযোদ্ধাদের পরিচয়পত্র দেয়া হবে।

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের আবার গর্জে উঠতে হবে। বধ্যভূমিগুলো সংরক্ষণ করা হবে। সেখানে স্মৃতিস্তম্ভ তৈরি করা হবে। যেন ১০০ বছরে ঐতিহ্য বহন করে। রাস্তাঘাট ও ব্রিজ মুক্তিযোদ্ধাদের নামে হবে।

মন্ত্রী বলেছেন, মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা আরও বৃদ্ধি, বিজয় দিবস ভাতা এবং উৎসব ভাতা প্রদানের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে যা অবিলম্বে বাস্তবায়িত হবে। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট এবং মুক্তিযুদ্ধ সম্পর্কে আগামী প্রজন্মের মধ্যে সম্যক ধারণা দিতে আগামী বিসিএস পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে প্রশ্নপত্র তৈরি করা হবে। এর মধ্যে ৫০ নম্বর নির্ধারিত থাকবে ১৯৭১ সালে সংঘটিত ৯ মাসের মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে।

এ সময় নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশিদের সভাপতিত্বে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শহীদুজ্জামান সরকার, নওগাঁ-৩ আসনের এমপি ছলিম উদ্দিন তরফদার, মুক্তিযোদ্ধা হারুন অল-রশিদ, পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া, প্রকল্প পরিচালক আবদুল হাকিম বক্তব্য রাখেন।

এর আগে জেলার ১১টি উপজেলায় ২৪ কোটি ১ লাখ ৭৪ হাজার টাকা ব্যয়ে নির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনসমূহের ফলক উন্মোচন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
রজত কান্তি চক্রবর্তী সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: মোস্তাক আহমদ।। ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ দিলোয়ার হোসেন ।I মহিলা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: .........................
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 ... 01304006014 dailyhumanrightsnews24@gmail.com
JS security