Mon. Jan 27th, 2020

স্বরুপকাঠীর আঃলীগের নেতা বীর মুক্তিযোদ্ধা জনাব নুর মোহাম্মদ জীবন কাহিনী

সুমন খান ঃ পিরোজপুর নেছারাবাদ স্বরুপকাঠীর কৃর্তি সন্তান ও আঃলীগের কিংবদন্তি নেতা বীর মুক্তিযোদ্ধা প্রয়াত জনাব নুর মোহাম্মদ হাওলাদার। ছাত্র জীবন থেকেই মেধাবী ছাত্র হিসাবে যার পরিচিতি। ঐতিহ্যবাহি আকলম মুসলিম মাধ্যমিক বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে এস এস সি পাস করেন। বিজ্ঞান বিভাগে বোর্ডে স্ট্যান্ড করেছিলেন। বরিশাল বি এম কলেজে যখন এইচ এস সি শেষ করে বি এস সি পড়তে শুরু করেন, তখন চারিদিকে মুক্তিযুদ্ধের প্রস্তুতি চলছে। ছাত্রলীগ করা অবস্থাই আন্দোলন সংগ্রামের সাথে জড়িয়ে পড়েন। ১৯৭১ সরাসরি মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন এবং সল্প সময়ের মধ্যে ৯ নং সেক্টর কমান্ডার মেজর জলিলের দৃস্টি আকর্ষন করেন। বুদ্ধিদীপ্ত ও অসীম সাহসের কারনে জটিল বিষয় নিয়ে কাজ করতে হতো তাকে। যুদ্ধের ময়দানে একবারও পিছু হটেনি নুর মোহাম্মদ। যুদ্ধ শেষে মেজর জলিল তাকে বিশেষ সম্নান দিয়ে তাৎক্ষনিকভাবে একটি সনদপত্র প্রদান করেন। স্বাধীনতার পরে সক্রিয়ভাবে সরাসরি আঃলীগের রাজনীতিতে অংশ গ্রহন করেন। স্বরুপকাঠী থানা আঃলীগের সাধারণ সম্পাদক হন। বাংলা একাডেমি থেকে প্রকাশিত বইতে উঠে এসেছে নুর মোহাম্মদের বীরত্বের ও ত্যাগের ইতিহাস। শিক্ষা প্রসারে প্রতিষ্ঠা করেন স্বরুপকাঠী মাধ্যমিক বালিকা বিদ্যালয়। রাজনীতির পাশাপাশি পেশা হিসাবে শিক্ষকতাকে বেছে নেন। ১৯৮৬ সালে থানা আঃলীগের কাউন্সিলে সভাপতির দায়িত্বপ্রাপ্ত হন। সেটাই স্বরুপকাঠীর শেষ কাউন্সিল। নুর মোহাম্মদের জীবনের কথা মাত্র দুটি। দেশপ্রেম আর বঙ্গবন্ধুর আঃলীগ। স্পষ্টভাষি ও সরলতা ছিলো তার বিশেষ গুণ। অনেক কষ্টের মধ্যেও বিন্দু মাত্র বিচলিত হয়নি এই বীর মুক্তিযোদ্ধা। বিজয়ের মাসেই হতে যাচ্ছে উপজেলা আঃলীগের সম্মেলন। ইতিহাসের মাপকাঠিতে মুল্যায়ন তার সবটুকুই প্রাপ্য। বিনম্র শ্রদ্ধায় আপনি আছেন সকলের মাজে আমার মনের মনিকোঠায়। বহু বছর তার স্নেহ ধন্য হয়েছি। সকলের তার একজন প্রিয় কর্মি ছিলেন। ঢাকা গেলেই দেখা হতো,সবার সাথে তখন জগন্নাথ হলে থাকতে ছাত্র নেতারা বসবাসের উপযোগী স্হহানীয় লোকের আলাপন । সরাসরি কেন্দ্রীয় ছাত্রলীগের সাথে জড়িত ছিলে, ইসহাক আলী খান পান্না তখন ছাত্রলীগের সম্পাদক। মনে আছে মরহুম ফাইজুল হক সাহেব তখন মন্ত্রী ছিলেন। তখনকার তাঁর সাথে একসাথে বহুদিন টাকাটুলির বাসায় গিয়েছি অনেক ছাত্র নেতারা । আরো ঘনিস্ট ছিলাম তার বড় ছেলে বর্তমান কাউন্সিলর বিপ্লবের কারনে। এমন মহান নেতার স্নেহ পেয়েছি এটাও জীবনে বড় পাওয়া স্বরুপকাঠীতে । জয়বাংলা ধ্বনিতে তুমি মিশে থাকবে চিরকাল চিরদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপদেষ্টা মন্ডলীঃমোঃ দেলোয়ার হোসেন খাঁন(হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ,প্রতিষ্ঠাতা চেয়ারম্যান)
ডঃ দিলিপ কুমার দাস চৌঃ ( অ্যাডভোকেট,সুপ্রিম কোর্ট ঢাকা)
রজত কান্তি চক্রবর্তী সম্পাদক মন্ডলীর সভাপতিঃ অ্যাডভোকেট সাজ্জাদুর রহমান চৌধুরী ।।আইন সম্পাদকঃ অ্যাডভোকেট আবু সালেহ চৌধুরী।।
সম্পাদক ও প্রকাশক: মো: আজির উদ্দিন (সেলিম)
নির্বাহী সম্পাদক: মোস্তাক আহমদ।। ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ দিলোয়ার হোসেন ।I মহিলা সম্পাদক: মোছাঃ হেপি বেগম ।I বার্তা সম্পাদক: .........................
প্রধান কার্যালয় ২/২৫, ইস্টার্ণ প্লাজা,৩য়-তলা ,আম্বরখানা সিলেট-৩১০০।
+8801712-783194 ... 01304006014 dailyhumanrightsnews24@gmail.com
JS security